মো, আশরাফুল ইসলাম সুমন

  ০৮ সেপ্টেম্বর, ২০২২

শুরু হচ্ছে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড

শিক্ষার্থীদের ক্যারিয়ার-বিষয়ক সচেতনতা ও দক্ষতা বাড়াতে ‘আমার দক্ষতায় আমার ক্যারিয়ার’ স্লোগানে শুরু হচ্ছে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড।

৩৫তম বিসিএসের শিক্ষা ক্যাডার গাজী মিজানুর রহমানের হাত ধরে শুরু হতে যাচ্ছে দেশের প্রথম এই ক্যারিয়ার অলিম্পিয়াড। দেশের ৬৪ জেলার ৪৯৫ উপজেলার স্কুল, কলেজ, মাদরাসা, পলিটেকনিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হবে এই অলিম্পিয়াড। আয়োজকেরা জানান, এটি ক্যারিয়ার বিষয়ে দেশের সর্ব বৃহৎ আয়োজন হতে চলেছে।

ক্যারিয়ার অলিম্পিয়াডের উদ্যোক্তা গাজী মিজানুর রহমান জানান, ২০২২ সালের ১ জানুয়ারি শুরু হয় বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের সাংগঠনিক কার্যক্রম। ইতোমধ্যে কেন্দ্রীয় কমিটি ও প্রতিটি জেলায় জেলা কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া প্রতিটি উপজেলায় উপজেলা কমিটি গঠনের কাজও শেষের দিকে। তিনটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে এই অলিম্পিয়াড। নবমণ্ডদশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সেকেন্ডারি, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য হায়ার সেকেন্ডারি এবং অনার্স-মাস্টার্স ও ডিগ্রিতে পড়ুয়া শিক্ষার্থী, যাদের বয়স ৩০ বছরের মধ্যে, তাদের জন্য রয়েছে টারশিয়ারি ক্যাটাগরি।

গাজী মিজানুর রহমান আরো জানান, সেকেন্ডারি ক্যাটাগরিতে নবমণ্ডদশম শ্রেণির বোর্ড বই থেকে প্রশ্ন করা হবে। হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ও ইংরেজি বোর্ড বই, ষষ্ঠ থেকে দশম শ্রেণির গণিত বোর্ড বই এবং সাধারণ জ্ঞানের ক্ষেত্রে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও জাতীয় অর্জনগুলো থেকে প্রশ্ন করা হবে। আর টারশিয়ারি ক্যাটাগরিতে কোনো সিলেবাস থাকবে না। তবে সাধারণ জ্ঞানের ক্ষেত্রে বাংলাদেশের বিষয়াবলি, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধবিষয়ক প্রশ্ন করা হবে।

‘কেন বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াড?’- এমন প্রশ্নের জবাবে গাজী মিজানুর রহমান বলেন, ‘আমাদের দেশের শিক্ষার্থীরা ক্যারিয়ার নিয়ে সচেতন নয়। সেই ভাবনা থেকেই এমন পরিকল্পনা মাথায় আসে। করোনার পর থেকে শিক্ষার্থীরা পড়াশোনার প্রতি ডিমোটিভেটেড। যেহেতু আমরা বোর্ড বই থেকে প্রশ্ন করব, সেহেতু তারা এই অলিম্পিয়াডে আনন্দের সঙ্গে পড়াশোনার প্রতি আগ্রহী হবে বলে আশা করি। বিগত দিনে দেশে গণিত অলিম্পিয়াড, ফিজিকস অলিম্পিয়াড, সায়েন্স অলিম্পিয়াড হলেও কখনো ক্যারিয়ার নিয়ে অলিম্পিয়াড হয়নি। ক্যারিয়ার মানুষের জীবনের গুরুত্বপূর্ণ একটা দিক। তাই আমরা চাচ্ছি ক্যারিয়ার নিয়ে শিক্ষার্থীরা যেন সচেতন হয়।’

গাজী মিজানুর রহমান জানান, এ বছরের এইচএসসি পরীক্ষার পর রেজিস্ট্রেশনের কাজ শুরু হবে। এসএসসি এবং এইচএসসি পরীক্ষা সেপ্টেম্বর ও নভেম্বরে হওয়ার কথা। সুতরাং তাদের পড়াশোনায় যেন ব্যাঘাত না ঘটে, তাই তাদের পরীক্ষা শেষেই মূল আয়োজন শুরু হবে।

তিনি আরো জানান, ক্যারিয়ার অলিম্পিয়াডে শুধু প্রতিযোগিতায় থাকছে না। থাকছে পুরস্কার ও চাকরির সুযোগ। আয়োজক সূত্রে জানা গেছে, ফাইনাল রাউন্ডে প্রতিটি ক্যাটাগরিতে সেরা ১০ জনকে পুরস্কৃত করা হবে। এ ছাড়া যারা চ্যাম্পিয়ন বা মেধাতালিকায় স্থান পাবেন, তাদের মধ্য থেকে যারা চাকরি পাওয়ার যোগ্য, তাদের বেসরকারি প্রতিষ্ঠানে চাকরির ব্যবস্থা করে দেওয়ার চেষ্টা করবে বাংলাদেশ ক্যারিয়ার অলিম্পিয়াডের কেন্দ্রীয় কমিটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close