reporterঅনলাইন ডেস্ক
  ১৪ এপ্রিল, ২০২২

এই বৈশাখে ইলিশের ৩ রেসিপি

বাঙালি জাতির প্রধান সাংস্কৃতিক উৎসব পহেলা বৈশাখ। আর পহেলা বৈশাখ বাঙালির কাছে এক অন্যরকম আনন্দময় দিন। উৎসবপূর্ণ এই দিন ঘিরে বাঙালির ঘরে-বাইরে চলে নানা আয়োজন। এ উৎসবের অন্যতম অনুষঙ্গ ইলিশ। আর এই দিনে ইলিশের রেসিপি না হলে কি চলে? যেহেতু বর্ষবরণ। আর সেখানে পান্তা-ইলিশ ছাড়া তো চলেই না। তাই প্রতিদিনের সংবাদের পাঠকদের জন্য দেওয়া হলো ইলিশ রান্নার রেসিপি। তবে সেই ইলিশ চাইলে ভিন্ন স্বাদেও রান্না করা যায়। চলুন পাঠক জেনে নিই ইলিশের তিন রেসিপি

দই ইলিশ

উপকরণ : ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই ১-২ কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন-বাটা আধা চা চামচ, তেজপাতা ১-২টি, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি : মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়ো মসলা, টক দই, তেজপাতা, স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন। তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

ভাপা ইলিশ

উপকরণ : ইলিশ মাছ ৮ টুকরা, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, লবণ ১ চা চামচ, পানি আধা কাপ, কাঁচামরিচ ৬টি, ধনেপাতা ১ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি : প্রথমে চুলায় একটি কড়াইয়ে ইলিশ মাছ, আদা কুচি, রসুন কুচি, পেঁয়াজ কুচি, লবণ তেল, পানি, কাঁচামরিচ দিয়ে ঢেকে চুলায় ১০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে ধনেপাতা দিয়ে দিন। ব্যস তৈরি হয়ে যাবে ভাপা ইলিশ।

সর্ষে ইলিশ

উপকরণ : ইলিশ মাছ টুকরা ৪টি, সরিষা-বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ২/৩টি, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদগুঁড়ো ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী। সরিষার তেল ৩-৪ চামচ, কাঁচামরিচ ৩-৪টি। মরিচগুঁড়ো পরিমাণমতো। চিনি সামান্য।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ইলিশ মাছের টুকরোগুলো নিয়ে অল্প লবণ, মরিচ ও হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। প্যানে সরিষার তেল গরম করে মাছগুলো হালকা স’তে করে নিন। আলাদা বাটিতে তুলে রাখুন। এই প্যানেই পরিমাণমতো তেল দিয়ে পেঁয়াজ কুচি হালকা ভেজে আদা ও রসুন বাটা দিয়ে আরেকটু ভেজে নিন। তারপর হলুদ, জিরা, লবণ, মরিচ, সরিষা ও কাঁচামরিচ বাটা দিয়ে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো হালকা গরম পানি দিয়ে আঁচ বাড়িয়ে কষিয়ে নিন। তারপর মাছগুলো দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক অপেক্ষা করুন। ঝোল মাখা মাখা হলে কাঁচামরিচ ও চিনি দিয়ে নামিয়ে নিন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close