আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ জুন, ২০২৪

গাজায় যুদ্ধবিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের পরিকল্পনায় উদ্বিগ্ন রাশিয়া-চীন

গাজায় যুদ্ধবিরতির জন্য মার্কিন প্রস্তাবিত খসড়া পরিকল্পনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে রাশিয়া ও চীন। ইসরায়েল এবং ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে যুদ্ধবিরতির জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি রূপরেখা প্রস্তাব করেছিলেন। সেটি নিয়েই বৃহস্পতিবার (৬ জুন) উদ্বেগ প্রকাশ করেছে দেশ দুটি। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভেটো দেওয়ার ক্ষমতা রাখে তারা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

কূটনীতিকরা বলেছেন, নিরাপত্তা পরিষদে একমাত্র আরব সদস্য আলজেরিয়াও খসড়াটিকে সমর্থন করতে প্রস্তুত না থাকার ইঙ্গিত দিয়েছে। একটি রেজোল্যুশনের পাস করতে সেটির পক্ষে অন্তত নয়টি ভোট প্রয়োজন। তবে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন বা রাশিয়া, এই পাঁচ দেশের কোনটি যদি ভেটো দেয় তাহলে তা পাস হবে না।

এক সপ্তাহ আগে, গাজা উপত্যাকায় একটি তিন ধাপের যুদ্ধবিরতি পরিকল্পনা প্রস্তাব করেছিলেন বাইডেন। এটিকে তিনি ইসরায়েলি উদ্যোগ হিসেবে বর্ণনা করেছিলেন। হামাসের অধ্যয়ন করা ওই পরিকল্পনাটির জন্য আন্তর্জাতিক সমর্থন চাইছে যুক্তরাষ্ট্র। সোমবার ১৫ সদস্যের জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি এক পৃষ্ঠার খসড়া প্রস্তাব পাঠানো হয় এবং বুধবার এর একটি সংশোধিত সংস্করণ প্রকাশ করা হয়েছে। প্রস্তাবটির দুটি সংস্করণই দেখেছে রয়টার্স।

খসড়াটির বর্তমান সংস্করণে যুদ্ধবিরতি প্রস্তাবকে স্বাগত জানানো হয়েছে। এটি ইসরায়েলের কাছে ‘গ্রহণযোগ্য’ বলে বর্ণনা করা হয়েছে। একইসঙ্গে খসড়াটিতে হামাসকেও এটি গ্রহণ করার এবং উভয় পক্ষকে অনতিবিলম্বে এবং নিঃশর্তে পরিকল্পনার শর্তগুলো সম্পূর্ণরূপে বাস্তবায়ন করার আহ্বান জানানো হয়েছে।

কূটনীতিকরা বলেছেন, ইসরায়েল আসলেই পরিকল্পনাটি গ্রহণ করেছে কিনা এবং পরিষদে মার্চে উত্থাপন করা প্রস্তাবে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও সব জিম্মিদের নিঃশর্ত মুক্তির শর্তে তাদের অবস্থানের কোনও পরিবর্তন হয়েছে কি না, এ নিয়ে কাউন্সিলের কিছু সদস্য প্রশ্ন তুলেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close