আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জুন, ২০২৪

হিজবুল্লাহ-ইসরায়েলের মধ্যে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ব্যাপক হামলার মধ্যে হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে বড় যুদ্ধের শঙ্কা বাড়ছে। সীমান্তে কয়েক মাস ধরে সীমিত মাত্রায় হামলা ও পাল্টা হামলা চলছে। চলতি সপ্তাহে যা আরো তীব্র হয়ে উঠেছে। এখন উভয় পক্ষ একে অন্যের বিরুদ্ধে সর্বাত্মক হামলার হুঁশিয়ারি দিচ্ছে। এই বাগযুদ্ধ বড় যুদ্ধে মোড় নিতে পারে বলে মনে করা হচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের সামরিক আগ্রাসন ও গণহত্যা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে ইসরায়েল ও লেবাননে হামাসের মিত্র সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে লড়াই চলছে। গত সপ্তাহে এই লড়াই আরো তীব্র হয়েছে। ইসরায়েল ক্রমেই লেবাননের ভূখণ্ডের গভীরে আঘাত হানছে। যার ফলে আরো বিস্তৃত সংঘাত শুরু হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহ বেশ কয়েকবার বলেছেন, ‘গাজার প্রতি হিজবুল্লাহর সমর্থন চূড়ান্ত ও স্থায়ী’। সাম্প্রতিক সময়ে ইসরায়েল সীমান্তে হামলার মাত্রা বাড়িয়েছে হিজবুল্লাহ। গত মঙ্গলবার টানা দ্বিতীয় দিনের মতো ইসরায়েলি সামরিক ঘাঁটিতে আত্মঘাতী ড্রোন হামলা চালায় হিজবুল্লাহ।

এই হামলাকে লেবাননের বিরুদ্ধে ইসরায়েলের ভয়াবহ হামলার জবাব হিসেবে উল্লেখ করে হিজবুল্লাহ। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী আইডিএফ প্রধান লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি মঙ্গলবার (৪ মে) বলেন, তারা উত্তর ইসরায়েলে হিজবুল্লাহর দৈনিক হামলার বিষয়ে একটি চূড়ান্ত সিদ্ধান্ত ওেনয়ার দ্বারপ্রান্তে রয়েছে।

হালেভি আরো বলেন, আমরা সিদ্ধান্তের কাছাকাছি পৌঁছে গেছি এবং আইডিএফের জন্য পুরোপুরি প্রস্তুত। আমরা আট মাস ধরে হামলার জবাব দিচ্ছি এবং হিজবুল্লাহকে চরম মূল্য দিতে হচ্ছে। তা সত্ত্বেও সাম্প্রতিক দিনগুলোতে তারা তাদের শক্তিমত্তা বাড়িয়েছে এবং আমরা অত্যন্ত কার্যকর প্রশিক্ষণ নিয়েছি।

তিনি আরো বলেন, আমরা এখন উত্তরে হামলা চালানোর জন্য প্রস্তুত। তিনি আরো বলেন, (আমাদের আছে) শক্তিশালী প্রতিরক্ষা, হামলা চালানোর প্রস্তুতি এবং আমরা সিদ্ধান্তের দ্বারপ্রান্তে।

ওইদিন (৪ মে) লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর উপপ্রধান শেখ নাইম কাসেম বলেন, ইসরায়েলের সঙ্গে সর্বাত্মক যুদ্ধের জন্য প্রস্তুত হিজবুল্লাহও।

তিনি আরো বলেন, হিজবুল্লাহ যুদ্ধের জন্য প্রস্তুত এবং ইসরায়েলকে বিজয় নিশ্চিত করতে দেবে না। লেবাননের ওপর যেকোনো আক্রমণ করলে ইসরায়েল ধ্বংসের মুখোমুখি হবে। ইসরায়েল যদি সর্বাত্মক যুদ্ধ চায় তাহলে আমরা প্রস্তুত আছি।

এর প্রতিক্রিয়ায় বুধবার (৫ মে) লেবানন সীমান্ত পরিদর্শনের সময় বড় হামলার হুমকি দিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, কেউ যদি মনে করে আমাদের ক্ষতি করবে আর আমরা চুপচাপ বসে থাকব, তাহলে তারা খুব বড় ভুল করছে। লেবানন সীমান্তে কঠোর পদক্ষেপ নিতে প্রস্তুত রয়েছে ইসরায়েল। যেভাবেই হোক আমরা উত্তরের নিরাপত্তা ফিরিয়ে আনব।

২০০৬ থেকে ইসরায়েলের বিরুদ্ধে লড়ছে হিজবুল্লাহ। তবে সাম্প্রতিক সময়ে এই সংঘাত তীব্র হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close