আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ জুন, ২০২৪

সরকার গঠনে পর্যাপ্ত আসন নেই কোন পথে হাঁটছে ইনডিয়া জোট

তাড়াহুড়ো নয়, অপেক্ষা। আপাতত সঠিক সময়ের অপেক্ষা। সঠিক সময় ও সুযোগ বুঝেই কোপ মারার ‘রণকৌশল’ নিতে চলেছে বিরোধী জোট ইনডিয়া। লোকসভা ভোটে ভালো ফল করলেও বিরোধী জোট ‘ইনডিয়া’র সরকার গঠনের জন্য উপযুক্ত আসন নেই। তাই আপাতত ঐক্যবদ্ধ বিরোধী হিসেবেই লড়াই জারি রাখার সিদ্ধান্ত নিল তারা। জোটের বৈঠকের পর তেমনই ইঙ্গিত দিলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খড়গে। পাশে ছিলেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী।

এ ছাড়া, সেখানে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়, সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব, এনসিপিপ্রধান শরদ পাওয়ার, উদ্ধব ঠাকরের শিবসেনার নেতা সঞ্জয় রাউত, সিপিএমের নেতা সীতারাম ইয়েচুরি ও আপ নেতা সঞ্জয় সিংহসহ জোটের অন্যান্য দলের নেতারা।

এবারের লোকসভা ভোটে সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। ৪০০ পার তো দূরের কথা, এনডিএ ৩০০ আসনই পায়নি তারা। তবে, সরকার গঠনের মতো সুযোগ তাদের হাতে রয়েছে। এনডিএর বৈঠকেও স্থির হয়েছে, তারা সরকার গঠনের দাবি জানাবে রাষ্ট্রপতি দ্রৌপদি মুর্মুর কাছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও অন্ধ্রপ্রদেশের ভাবী মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডুর সমর্থনে মোদিই প্রধানমন্ত্রী হবেন। সবকিছু ঠিক থাকলে আগামীকাল শনিবারই শপথ নিতে পারেন তিনি। এ পরিস্থিতিতে দায়িত্বশীল বিরোধী হিসেবেই এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল ইনডিয়া।

ইনডিয়ার হাতে ২৩৩টি আসন রয়েছে। সরকার গড়তে ২৭২টি আসন প্রয়োজন। এ পরিস্থিতিতে নীতীশ ও চন্দ্রবাবুকে কাছে টানার চেষ্টা করে জোট ইনডিয়া সরকার গঠনের জন্য চেষ্টা করবে কি না, তা নিয়ে ভারতের জাতীয় রাজনীতিতে চর্চা চলছে। ইনডিয়ার বৈঠকের দিকেই অনেকে তাকিয়ে ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে খড়গে জানিয়েছেন, মোদির স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে লড়াই জারি রাখবে ইনডিয়া। জোটের সব শরিকই এক সুরে কথা বলবে মোদি সরকারের বিরুদ্ধে। এরই সঙ্গে খড়গে বলেন, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত!

অনেকের মতে, সরাসরি কিছু না বললেও খড়গে বুঝিয়ে দিয়েছেনযে, এখনই সরকার গঠনের জন্য তোড়জোড় করা বৃথা। বরং, সরকার গঠনের দাবি জানালে ‘ক্ষমতার লোভ’ বলে বিরোধীদের বিরুদ্ধে প্রচারে নামতে পারেন মোদি-অমিত শাহ। এতে ইনডিয়া জোটের ভাবমূর্তিতে দাগ লাগতে পারে। তাই এখন সঠিক সময়ের অপেক্ষাই জোটের রণনীতি! বৈঠকের পর জোট শরিক আইইউএমএলের নেতা পিকে কুনহালিকুট্টি বলেন, সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় স্বস্তিতে নেই বিজেপি। সঠিক সময়ের জন্য অপেক্ষা করতে হবে। শিবসেনার নেতা সঞ্জয় বলেন, জনগণ এই সরকার বদলে ফেলতে চেয়েছিল। সঠিক সময়েই সেই লক্ষ্য পূরণ হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close