আন্তর্জাতিক ডেস্ক

  ২২ মে, ২০২৪

শপথ নিয়েই চীনকে হুঁশিয়ারি তাইওয়ানের নতুন প্রেসিডেন্টের

তাইওয়ানের ওপর চীনের ক্রমবর্ধমান সামরিক চাপের মধ্যেই দ্বীপদেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন লাই চিং-তে। এরপরই তাইওয়ানকে চীনের রাজনৈতিক ও সামরিকভাবে ভয়ভীতি দেখানো বন্ধ করার হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘যুদ্ধের ভীতি থেকে বিশ্বের মুক্তি নিশ্চিত’ করতে তাইওয়ানকে হুমকি দেওয়া বন্ধ করতে হবে চীনকে।

গত সোমবার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর উদ্বোধনী ভাষণে ৬৪ বছর বয়সি লাই চিং-তে বলেন, ‘শান্তি অমূল্য, যুদ্ধে কেউ লাভবান হয় না।

’ তাইওয়ানে ক্রমাগত আগ্রাসনের হুমকি দিয়ে আসা চীনকে তাই তাইওয়ানি গণতন্ত্রকে শ্রদ্ধা করা এবং সংঘাতের পরিবর্তে আলোচনার পথ বেছে নেওয়ার আহ্বান জানান তিনি।

তাইওয়ান নিজেদের স্বাধীনতা ঘোষণা করলেও চীন সেটা মানে না। বরং তাইওয়ানকে তারা নিজেদের বিচ্ছিন্ন হয়ে যাওয়া অংশ মনে করে, যারা এক দিন পুনরায় একত্র হবে। এজন্য প্রয়োজনে বল প্রয়োগের হুমকিও দিয়ে রেখেছে চীন। কিন্তু তাইওয়ানের বাসিন্দারা চীনের প্রভাববলয়ে নয়, বরং নিজেদের স্বাধীনতা চান। সে কারণে জানুয়ারির প্রেসিডেন্ট ও পার্লামেন্টারি নির্বাচনের ভোটে স্বাধীনতার পক্ষে শক্ত অবস্থানে থাকা ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রার্থী লাই চিং-তেকে তারা বেছে নিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close