প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ মে, ২০২৪

বিশ্বের দীর্ঘতম সুইমিংপুল তৈরির পরিকল্পনা সৌদি নিওম প্রকল্পে

পৃথিবীর সবচেয়ে লম্বা সুইমিংপুল তৈরি করার পরিকল্পনা করেছে সৌদি আরব। নিওমের ট্রিয়াম অঞ্চলে এই সুইমিংপুলটি তৈরি করা হবে। বানানো হলে এর দৈর্ঘ্য হবে ১ হাজার ৫০০ ফুট।

একটি তুলনা করলেই পুলটির আকার সম্পর্কে ধারণা হবে আপনার। আরব আমিরাতের দ্বুাইয়ের আকাশছোঁয়া ইমারতের মধ্যে ঝুলতে থাকা পুলটিকেও এর তুলনায় নিতান্ত সাধারণ মনে হবে আপনার। কারণ ৩৯৩ ফুট দৈর্ঘ্যরে ওই সুইমিংপুলের চার গুণ হবে এটি দৈর্ঘ্য।ে দুবাইয়ের ওই ইমারত দুটির একটি জা’আবিল উদ্বোধন হয় গত ফেব্রুয়ারিতে।

সাগর থেকে ২২০ ফুট উচ্চতায় ঝুলবে নিওম প্রকল্পের এই পুলটি। এটি নির্মাণের সঙ্গে জড়িতরা জানিয়েছেন বানানো হয়ে গেল এটি হবে বিশ্বের দীর্ঘতম সুইমিংপুল।

এক বিবৃতিতে নিওম জানিয়েছে, পুলের নকশাটি সমসাময়িক ডিজাইন ও ন্যূনতম পরিবেশগত প্রভাব- এই দুই বিষয়ের একটি চমৎকার সংমিশ্রণ হতে যাচ্ছে। অতিথিরা শ্বাসরুদ্ধকর প্রাকৃতিক দৃশ্য দেখতে দেখতে সুইমিংপুলে আনন্দময় সময় উপভোগের সুযোগ পাবেন।

গালফ অব আকাবার দক্ষিণ প্রান্তে অবস্থিত ট্রিয়াম নিওমের সাম্প্রতিক ঘোষিত অঞ্চলগুলোর একটি।

শহরটির পরিকল্পনা যারা করেছেন তারা একে দুঃসাহসিক কাজে উৎসাহী ও উদ্যমীদের জন্য ডিজাইন করা সেরা একটি রিসোর্ট হিসেবে পরিচয় করিয়ে দিচ্ছেন। অঞ্চলটি নৌচালনা, ডাইভিংসহ পানি নিয়ে নানা ধরনের খেলার আয়োজন থাকবে। তারা আরো বলেছেন, অতিথিরা স্বাস্থ্য-সংক্রান্ত উন্নত সুবিধাও ভোগ করবেন এখানে।

তবে প্রকল্পটির জন্য বিশাল অর্থ খরচ করতে হচ্ছে সৌদি সরকারকে। সাম্প্রতিক বিভিন্ন প্রতিবেদনে ইঙ্গিত দেওয়া হয়েছে যে ট্রিলিয়ন অর্থাৎ লাখ কোটি ডলার বিনিয়োগের বাস্তবতা সম্ভবত সৌদি সরকারের সর্বোচ্চ পর্যায়ে উদ্বেগ সৃষ্টি করতে শুরু করেছে।

এদিকে সৌদি কর্মকর্তাদের বিরুদ্ধে নিওম বা দ্য লাইন নামক প্রকল্পের একটি অংশের জন্য পথ তৈরি করতে জমিতে বসবাসকারী লোকদের উচ্ছেদ করার জন্য প্রাণঘাতী শক্তি ব্যবহারের অভিযোগ উঠেছে। এদিকে বৃহস্পতিবার বিবিসি নিউজ জানিয়েছে, একজন নির্বাসিত সৌদি কর্নেল বলেছেন তাকে যে এলাকাটি পরিষ্কার করার নির্দেশ দেওয়া হয় এর বেশির ভাগই হুওয়াইতাত আদিবাসী দ্বারা অধ্যুষিত ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close