প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

একই দিনে মেক্সিকো সীমান্তে যাচ্ছেন বাইডেন ও ট্রাম্প

দ্বিপক্ষীয় সীমান্ত চুক্তি পাস করতে বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দ্বিতীয়বারের মতো মেক্সিকো সীমান্তে সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সম্ভাব্য রিপাবলিকান প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও বৃহস্পতিবার মেক্সিকো সীমান্তে ভাষণ দেবেন বলে জানিয়েছে এবিসি নিউজ।

টেক্সাসের ব্রাউনসভিলে সফর করবেন বাইডেন। সর্বশেষ ২০২৩ সালের জানুয়ারিতে এল পাসোতে সীমান্ত সফরে গিয়েছিলেন তিনি। ডিসেম্বরে অভিবাসী সংঘর্ষ রেকর্ড উচ্চতায় পৌঁছানোর পর সীমান্তে না যাওয়ায় রিপাবলিকানদের ব্যাপক সমালোচনার মুখে পড়েন বাইডেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছেন, ব্রাউনসভিলে বর্ডার প্যাট্রল এজেন্ট, আইন প্রয়োগকারী সংস্থা ও স্থানীয় নেতাদের সঙ্গে বৈঠক করবেন বাইডেন। ওই কর্মকর্তা বলেন, প্রেসিডেন্ট বাইডেন মার্কিন সিনেটের দ্বিপক্ষীয় সীমান্ত সুরক্ষা চুক্তি পাস করার জরুরি প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করবেন, যা কয়েক দশকের মধ্যে সীমান্ত সুরক্ষিত করার জন্য সবচেয়ে কঠিন সংস্কার।

মার্কিন কংগ্রেসকে দ্বিদলীয় অভিবাসন চুক্তি পাস করার আহ্বান জানিয়ে আসছেন বাইডেন। যার মধ্যে রয়েছে আশ্রয় প্রোটোকলে পরিবর্তন, অভিবাসন পর্যালোচনা জোরদার করার জন্য তহবিল এবং অতিরিক্ত বর্ডার প্যাট্রল এজেন্ট নিয়োগের পাশাপাশি কর্মকর্তাদের জন্য নতুন জরুরি ক্ষমতা। হাউস রিপাবলিকানরা ইউক্রেইনকে বৈদেশিক সহায়তা এবং ইযরায়েলকে অভিবাসন সংস্কারের সঙ্গে যুক্ত করার দাবি জানানোর পর কয়েক মাসের আলোচনার ফলাফল এই চুক্তি। তবে স্পিকার মাইক জনসন প্রস্তাবটিকে ‘মৃত’ বলে অভিহিত করেছেন এবং দাবি করেছেন যে এটি সীমান্ত নিরাপত্তা জোরদার করার জন্য যথেষ্ট নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close