প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

রমজানে লাখো মুসল্লিকে স্বাগত জানাতে প্রস্তুত পবিত্র কাবা

পবিত্র মক্কা নগরীর নগর কর্তৃপক্ষ জানিয়েছে, আসন্ন রমজানে মুসল্লিদের স্বাগত জানাতে প্রস্তুত করা হয়েছে পবিত্র কাবা শরিফ। মুসল্লিদের সেবা প্রদানের জন্য বিপুলসংখ্যক কর্মী ও আধুনিক যন্ত্রপাতি জড়ো করা হয়েছে। মক্কার মেয়রের মুখপাত্র ওসামা জায়তুনি জানিয়েছেন, বছরের অন্য সময়ের তুলনায় রমজানে বেশি মানুষ মক্কাতে আসেন। ফলে এ সময় সেবার পরিমাণ বহুলাংশে বাড়াতে হয় তাদের।

তিনি সৌদির সংবাদমাধ্যম আল এখবারিয়াকে বলেছেন, মুসল্লিদের এই ভিড়ের সঙ্গে খাপ খাইয়ে নিতে এবং পর্যাপ্ত সেবা- পরিষ্কার-পরিচ্ছন্নতা, ময়লা অপসারণ- নিশ্চিতে একটি বিস্তারিত পরিকল্পনা সাজানো হয়েছে।

তিনি আরো বলেছেন, এই পরিকল্পনায় রয়েছে রেস্তোরাঁ এবং দোকানগুলো মনিটরিং এবং খাদ্যের গুণগত মান নিশ্চিত করা। এ ছাড়া রয়েছে সড়ক, সেতু এবং টানেল পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণের বিষয়টি। সৌদির পবিত্র রাজধানী হিসেবে পরিচিতি মক্কায় রয়েছে ১৮ হাজার ছোট-বড় সড়ক, ৫৮টি টানেল এবং ৭০টি সেতুর বিস্তৃত নেটওয়ার্ক। : গালফ নিউজ।

বছরের অন্য মাসগুলোর তুলনায় পবিত্র রমজানেই সবচেয়ে বেশি মানুষ ওমরাহ পালন করে থাকেন। রমজান মাসে মুসল্লিরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত সব ধরনের পানাহার থেকে বিরত থাকেন। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর মধ্যপ্রাচ্যে ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। মক্কায় ওমরাহ শেষে সাধারণ মানুষ মদিনা শহরে যান। সেখানে মসজিদে নববিতে নামাজ আদায় করেন তারা। এ ছাড়া ইসলামের অন্য ঐতিহাসিক স্থানগুলোও ঘুরে দেখেন তারা। সূত্র

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close