প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

নিজেদের তৈরি ‘রাজাদের রাজা’ উড়াল তুরস্ক

প্রথমবারের মতো নিজেদের তৈরি যুদ্ধবিমানের পরীক্ষামূলক সফল উড্ডয়ন করেছে তুরস্ক। তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) ডিজাইন করা এবং নির্মিত বিমানটির নাম কান বা খান। তুর্কি শব্দ ‘কান’-এর অর্থ রাজাদের রাজা। গত বুধবার আঙ্কারার একটি এয়ারফিল্ড থেকে আনুষ্ঠানিকভাবে উড্ডয়ন করে তুরস্কের পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান। খবর ডেইলি সাবাহর। টিএআইর প্রধান টেমেল কোটিল এক্স বার্তায় জানিয়েছেন, বুধবার কান ১৩ মিনিট আকাশে ছিল।

এই সময় এটি ৮ হাজার ফুট উচ্চতায় ২৩০ নট গতিতে ওড়ে। কানের সফল উড্ডয়নের পর তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেন, নিজস্ব প্রযুক্তির ফাইটার জেট তৈরির ক্ষেত্রে তুরস্ক আরেকটি গুরুত্বপূর্ণ পর্যায় অতিক্রম করল। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, আগামী দিনগুলোতে জাতিকে আমরা প্রতিরক্ষা শিল্প নিয়ে নতুন সুসংবাদ দিতে থাকব।

এই ফাইটার জেটের পরীক্ষামূলক সফল উড্ডয়ন হয়েছিল গত বছর। তবে আরো সিস্টেম আপগ্রেডেশনের পর প্রথমবারের মতো আনুষ্ঠানিক ফ্লাই করল যুদ্ধবিমানটি। মহড়া চালায় বেশ কিছুক্ষণ। ৬৯ ফুট দীর্ঘ যুদ্ধবিমানটি শব্দের চেয়ে কয়েক গুণ গতিতে উড়তে সক্ষম। দুই ইঞ্জিনের এ বিমান ঘণ্টায় ২ হাজার ২ কিলোমিটার গতিতে উড়তে পারে। স্টিলথ এই বিমানটি সহজেই রাডার ফাঁকি দিতে সক্ষম। এর সমরাস্ত্র সক্ষমতাও তাক লাগানোর মতো। আকাশ থেকে আকাশ এবং আকাশ থেকে ভূমিতে হামলার উপযোগী মিসাইল ছুড়তে সক্ষম এটি। বহন করতে পারে বিভিন্ন ধরনের গাইডেড বোমা। লেজার নিয়ন্ত্রিত কিংবা বাঙ্কার বিধ্বংসী বোমাও নিক্ষেপ করতে পারে যুদ্ধবিমান ‘কান’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close