প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর, আশাবাদী ব্লিঙ্কেন

গাজায় হামাসের সর্বশেষ যুদ্ধবিরতি প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, একটি সফল যুদ্ধবিরতি নিয়ে আলোচনার পথ এখনও খোলা রয়েছে। বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। বুধবার (৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে, হামাসের প্রস্তাবকে বিভ্রান্তিকর বলে উল্লেখ করেছেন তিনি। ইসলামপন্থি আন্দোলনকে ধ্বংস করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে তিনি বলেছেন, হামাসের পতন ছাড়া আর কোন বিকল্প নেই ইসরায়েলের হাতে।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, হামাসের বিরুদ্ধে সম্পূর্ণ বিজয়ই কেবল চার মাস ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে পারে। তিনি বলেন, গাজায় হামাস যদি টিকে থাকে, তাহলে পরবর্তীতে আরও একটি গণহত্যার জন্য প্রস্তুত থাকতে হবে। হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা, সামি আবু জুহরি,নেতানিয়াহুর মন্তব্যকে রাজনৈতিক বন্যতা হিসাবে বর্ণনা করেছেন যা এই অঞ্চলে সংঘাতকে আরও বাড়িয়ে তুলবে।

বুধবার গাজায় তিন পর্বে সাড়ে চার মাসের যুদ্ধবিরতি প্রস্তাব করেছিল হামাস। প্রস্তাবে ছিল- সব ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেয়া হবে, গাজা থেকে সব সেনা প্রত্যাহার করবে ইসরায়েল এবং যুদ্ধ সমাপ্তির বিষয়ে একটি চুক্তিতে পৌঁছাবে উভয় দল। কিন্তু ইসরায়েলি কারাগারে বন্দি হামাসের ১৫০০ যোদ্ধাকে মুক্তির ব্যাপারে একমত হতে পারেননি নেতানিয়াহু।

হামাসের নতুন প্রস্তাবটি নিয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করেছিল রয়টার্স। গত সপ্তাহে মার্কিন ও ইসরায়েলি গুপ্তচর প্রধানদের তৈরি করা একটি যুদ্ধবিরতি প্রস্তাব হামাসের কাছে পাঠিয়েছিল কাতারি ও মিশরীয় মধ্যস্থতাকারীরা। এর প্রতিক্রিয়ায় বুধবার নতুন প্রস্তাবটি পাঠায় হামাস।

এদিকে, তেল আবিব হোটেলে গভীর রাতে এক সংবাদ সম্মেলনে বলেন, হামাসের প্রস্তাবে কার্যকর উপাদান ছিল যা নিয়ে আলোচনা হতে পারে। যদিও তাতে কী কি কার্যকর উপাদান ছিল, তা উল্লেখ করেননি তিনি। তিনি বলেছেন, ফলপ্রসূ কোনও চুক্তিতে পৌঁছানো যায় কি না, তা নিয়ে এখনও আলোচনা হতে পারে। মঙ্গলবার কাতার ও মিসরের নেতাদের সঙ্গে এবং বুধবার রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করেন ব্লিঙ্কেন।

হামাসের আরেক কর্মকর্তা ওসামা হামদান জানিয়েছেন, যুদ্ধবিরতি নিয়ে মধ্যস্থতাকারী মিশর ও কাতারের সঙ্গে আলোচনার জন্য বৃহস্পতিবার কায়রো যাবেন হামাসের সিনিয়র কর্মকর্তা খলিল আল-হাইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close