প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৭ জানুয়ারি, ২০২৪

ভারতে পুণ্যস্নানে রেকর্ড কোটি মানুষের সমাগম

ভারতে পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনায় গঙ্গাসাগর মেলা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার সংক্রান্তির মাহেন্দ্রক্ষণে লাখ লাখ পুণ্যার্থী সাগরে পুণ্যস্নান সারেন। এবার রেকর্ডসংখ্যক ভিড় হয়েছিল গঙ্গাসাগরে। পরিসংখ্যান বলছে, প্রায় ১ কোটি লোকের সমাগম হয়েছিল মেলায়।

সাধারণ পুণ্যার্থীদের সঙ্গে পশ্চিমবঙ্গের নেতা-মন্ত্রীরাও পুণ্যস্নান সেরেছেন সাগরে। আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে এবারের জনসমাগম। এতদিন লাখের মধ্যেই থাকত পুণ্যার্থীর সংখ্যা। এবার প্রথম তা কোটিতে পৌঁছেছে। রবিবার রাত ১২টা ১৩ মিনিট থেকে শুরু হয়েছিল সংক্রান্তির মাহেন্দ্রক্ষণ। এ সময়ে স্নানের জন্য গঙ্গাসাগরে বিড় করেন পুণ্যার্থীরা।

কনকনে ঠাণ্ডা আর কুয়াশা উপেক্ষা করে লাখ লাখ মানুষ মধ্যরাত থেকে ভোর পর্যন্ত সাগরে পুণ্যস্নান সেরেছেন। পুণ্যস্নাস সেরে সবাই কপিল মুণির আশ্রমে পূজা দেন। রাতভর খোলা ছিল মন্দিরের দরজা। লম্বা লাইন দেখা যায় মন্দিরে পূজা দেওয়ার জন্য।

পুণ্যার্থীরা যাতে নিরাপদে স্নান সম্পন্ন করতে পারেন তা নজরদারি করার জন্য উপকূলরক্ষী বাহিনী থেকে শুরু করে ভারতের বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরা মোতায়েন ছিল। মেলা প্রাঙ্গণে অসংখ্য ছাউনি তৈরি করে দেওয়া হয়েছিল। ছিল মেডিকেল ক্যাম্পও। সেখানে অক্সিজেন সিলিন্ডার থেকে শুরু করে সব ধরনের ব্যবস্থাও রাখা হয়েছিল। করোনা পরীক্ষার সরঞ্জামও ছিল মেলা প্রাঙ্গণে। চব্বিশ পরগনার জেলা শাসক দাবি করেছেন, এ বছরে পুণ্যার্থী সমাগম ১ কোটি পেরিয়ে গেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close