প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ ডিসেম্বর, ২০২৩

নিরাপত্তা পরিষদের যুদ্ধবিরতি প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ফিলিস্তিনের ছিটমহল গাজায় অবিলম্বে একটি যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে তোলা এক প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। গাজায় ‘অবিলম্বে মানবিক যুদ্ধবিরতি’র দাবি জানিয়ে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আনা একটি খসড়া প্রস্তাবনা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভোটাভুটির জন্য তোলা হয়েছিল। যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় সেটি ভেস্তে যায়।

গাজার পরিস্থিতিকে ‘ঘুরপাক খেতে থাকা অমানবিক দুঃস্বপ্ন’ বলে অভিহিত করেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। গাজার কোনো এলাকাই বেসামরিকদের জন্য নিরাপদ নয় বলে ঘোষণা করেন তিনি। এর কয়েক ঘণ্টার মধ্যেই গাজায় মানবিক যুদ্ধবিরতির প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্যরাষ্ট্র সমর্থন জানালেও ভেটো দেয় স্থায়ী সদস্যরাষ্ট্র যুক্তরাষ্ট্র।

শুক্রবারের এই ভোট ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রকে কূটনৈতিকভাবে বাকিদের থেকে বিচ্ছিন্ন করে ফেলে। রাশিয়া, চীন ও ফ্রান্স- এই তিন স্থায়ী সদস্যরাষ্ট্রসহ নিরাপত্তা পরিষদের ১০ অস্থায়ী সদস্যরাষ্ট্রের সবাই প্রস্তাবটির পক্ষে ভোট দেয়। কিন্তু ব্রিটেন ভোটদানে বিরত থাকে আর যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট দেয়। স্থায়ী সদস্যরাষ্ট্র যুক্তরাষ্ট্র বিপক্ষে ভোট বা ভেটো (আমি নিষেধ করছি) দেওয়ায় প্রস্তাবটি বাতিল হয়ে যায়।

জাতিসংঘে যুক্তরাষ্ট্রের ডেপুটি রাষ্ট্রদূত রবার্ট উড পরিষদকে দেওয়া ব্যাখ্যায় বলেন, এই প্রস্তাব টেকসই না এমন একটি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে, যা শুধু পরবর্তী যুদ্ধের বীজ বপন করবে। আমরা এই প্রস্তাব সমর্থন করি না। যুক্তরাষ্ট্র ও ইসরায়েল যুদ্ধবিরতির বিরোধিতা করে বলেছে, এটি শুধু হামাসকে সুবিধা দেবে, ৭ অক্টোবরের প্রাণঘাতী আন্তসীমান্ত তাণ্ডবের জন্য যাকে ইসরায়েল নির্মূল করার প্রতিজ্ঞা করেছে।

‘যুদ্ধবিরতির’ বদলে যুক্তরাষ্ট্র সাত দিনের ‘বিরতির’ মতো লড়াই কিছুদিনের জন্য থামিয়ে রাখার পক্ষে সমর্থন জানিয়েছে। হামাস ও ইসরায়েলের মধ্যে সাত দিনের ওই ‘মানবিক বিরতিতে’ গাজা থেকে কিছু জিম্মি মুক্তি পেয়েছিল এবং ফিলিস্তিনি ভূখণ্ডটিতে অতি জরুরি ত্রাণ সরবরাহ অনেকটা বেড়েছিল। ১ ডিসেম্বর ওই ‘বিরতির’ সমঝোতা ভেঙে পড়ার পর থেকে গাজায় ফের ব্যাপক আক্রমণ শুরু করে ইসরায়েল।

রয়টার্স জানিয়েছে, নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় হতাশা প্রকাশ করে জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মনসুর বলেছেন, লাখ লাখ ফিলিস্তিনির জীবন সংকটজনক অবস্থার মধ্যেই রয়ে গেল। ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য ইজ্জাত এল-রেশিক যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রে ভেটো দেওয়ার নিন্দা করে একে ‘অমানবিক পদক্ষেপ’ বলে অভিহিত করেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close