প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৯ ডিসেম্বর, ২০২৩

নির্বাচনের আগে তাইওয়ানে ১২ চীনা যুদ্ধবিমান

নির্বাচনকে সামনে রেখে চীন-তাইওয়ান উত্তেজনা আরো বাড়ছে। স্বশাসিত দ্বীপটিতে সামরিক মহড়া বাড়িয়েছে চীন। দ্বীপটি জানিয়েছে, নির্বাচনের এক মাস আগেই শুক্রবার (৮ ডিসেম্বর) ১২ চীনা যুদ্ধবিমান ও একটি সন্দেহভাজন গোয়েন্দা বেলুন তাইওয়ান প্রণালির সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করেছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আগামী বছরের জানুয়ারিতে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের কথা রয়েছে। এর আগেই চীনা যুদ্ধবিমান ও গোয়েন্দা বেলুন প্রণালির সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করায় দ্বীপটিতে উত্তেজনা বাড়ছে। চীন স্বশাসিত এ দ্বীপকে নিজেদের ভূখণ্ড হিসেবে বিবেচনা করে থাকে। দেশটি এ দ্বীপের চারপাশে গত চার বছর ধরে নিয়মিত সামরিক মহড়া ও টহল পরিচালনা করে আসছে বলে অভিযোগ করছে তাইওয়ান।

তাইওয়ানে আগামী বছরের শুরুতে অর্থাৎ ১৩ জানুয়ারি প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে সামনে রেখে আগামী সরকার চীনের সঙ্গে কীভাবে সম্পর্ক ও যোগাযোগ রক্ষা করবে তা নিয়ে ব্যাপক আলোচনা চলছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতে চীনের ১২টি যুদ্ধবিমান তাইওয়ানের সংবেদনশীল সীমানা অতিক্রম করেছে। এ রেখাটি চীন ও তাইওয়ানের মাঝে অঘোষিতভাবে সীমানা হিসেবে বিবেচনা করা হলেও এটির ওপর দিয়ে চীনের যুদ্ধবিমান নিয়মিত উড্ডয়ন করছে।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার দুপুরে আকাশে একটি চাইনিজ বেলুন চিহ্নিত করা হয়েছে। এটি তাইওয়ানের উত্তরের শহর কিলাং থেকে ১০১ নটিক্যাল মাইল (১৮৭ কিমি) দক্ষিণ পশ্চিমে দেখা গেছে। এ বেলুনটি প্রায় এক ঘণ্টা উড্ডয়নের পর প্রণালির দিক দিয়ে অদৃশ্য হয়ে গেছে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী চি কু চেন পার্লামেন্টে সাংবাদিকদের বলেন, প্রাথমিকভাবে এটিকে একটি আবহাওয়া সংশ্লিষ্ট গোয়েন্দা বেলুন হিসেবে ধারণা করা হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close