প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ডিসেম্বর, ২০২৩

হুতি হামলার জবাবে যুক্তরাষ্ট্রকে সংযত থাকার আহ্বান সৌদির

লোহিত সাগরে জাহাজ চলাচল রুটের বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুতি গোষ্ঠীর হামলার জবাবে সংযম দেখানোর জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছে সৌদি আরব। হুতিদের দাবি, তারা ওই এলাকায় ইসরায়েলি জলযানে হামলা চালিয়েছে। রিয়াদ হামাস-ইসরায়েল যুদ্ধ আরো ব্যাপক পরিসরে ছড়িয়ে পড়া ঠেকানোর চেষ্টা নিয়েছে বলে জানিয়েছে সৌদি আরবের সংশ্লিষ্ট দুই সূত্র।

গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস যুদ্ধ মধ্যপ্রাচ্য জুড়ে ছড়িয়ে পড়েছে। এ যুদ্ধে জড়িয়ে পড়েছে ইরান-সম্পৃক্ত হুতিরাও। তারা গুরুত্বপূর্ণ জাহাজ চলাচল রুটে জাহাজগুলোয় আক্রমণ করছে এবং ইসরায়েলেও ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। হুতিরা বলছে, তারা ফিলিস্তিনিদের প্রতি সমর্থন প্রকাশ করতে এসব হামলা চালাচ্ছে। ইসরায়েল গাজায় হামলা বন্ধ না করা পর্যন্ত তাদের এই হামলা চলবে। ইরান-সমর্থিত প্রতিরোধের অক্ষে যে কয়েকটি গোষ্ঠী আছে তার একটি হচ্ছে হুতি। গাজায় যুদ্ধের শুরু থেকেই এ গোষ্ঠী ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন নিশানায় হামলা চালিয়ে আসছে।

তাদের ভূমিকা ইসরায়েল-হামাস সংঘাতের আঞ্চলিক ঝুঁকিতে নতুন মাত্রা যোগ করেছে। সাগরের জাহাজ চলাচল রুটগুলোর জন্য হুমকি সৃষ্টি হয়েছে। যে রুটে চলাচল করে বিশ্বের বিভিন্ন দেশের তেলবাহী জাহাজ।

তা ছাড়া, ইসরায়েলের দিকে হুতিদের রকেট এবং ড্রোন হামলার কারণে লোহিত সাগর অঞ্চলের দেশগুলোও উদ্বেগের মধ্যে পড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে তেল রপ্তানিকারক দেশ সৌদি আরবও একই ধরনের উদ্বেগ নিয়ে পরিস্থিতি লক্ষ করছে।

গত সপ্তাহে হুতিরা জাহাজে হামলা জোরদার করেছে। এরপরই সৌদি আরব যুক্তরাষ্ট্রকে সংযত থাকার আহ্বান জানাল। পরিস্থিতি যাতে আরো বিগড়ে না যায় সে উদ্দেশ্যেই ওয়াশিংটনকে সংযম দেখানোর বার্তা রিয়াদ দিয়েছে বলে জানিয়েছেন ওই দুই সৌদি সূত্র। তারা আরো বলেন, যুক্তরাষ্ট্র এত দিন যেভাবে পরিস্থিতি সামাল দিয়েছে তাতে রিয়াদ সন্তুষ্ট।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close