প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ডিসেম্বর, ২০২৩

খান ইউনিসে আরো এগিয়েছে ইসরায়েল

নিরাপদ আশ্রয়ের খোঁজে ফিলিস্তিনি বেসামরিকরা

ফিলিস্তিনি ভূখণ্ড গাজার দক্ষিণাংশের বৃহত্তম শহর খান ইউনিসের কেন্দ্রস্থলে ইসরায়েলি সেনাদের সঙ্গে হামাস যোদ্ধাদের তীব্র লড়াই হচ্ছে। ইসরায়েলি বাহিনী জানিয়েছে, শহরটিতে তারা হামাস যোদ্ধাদের নেতার বাড়ি ঘেরাও করে ফেলেছে। এই পরিস্থিতিতে গাজার হাজার হাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনি মিসরের সীমান্তের কাছে এবং ভূখণ্ডটির একটি জনশূন্য সমুদ্রতীরবর্তী এলাকায় আশ্রয় নেওয়ার চেষ্টা করছে।

এর আগে ইসরায়েলি বাহিনী লিফলেট ছেঁড়ে ও মোবাইলে বার্তা পাঠিয়ে গাজাবাসী ফিলিস্তিনিদের খান ইউনিস ছেড়ে রাফায় চলে যেতে বলে আর সেখানে তারা নিরাপদ থাকবে বলে আশ্বাস দেয়। তাড়া খাওয়া ফিলিস্তিনিরা মিসরের সীমান্তবর্তী রাফা শহরে গিয়ে জড়ো হয়। কিন্তু বুধবার শহরটির এক বাড়িতে ইসরায়েলের বিমান হামলায় ১৫ জন নিহত হওয়ার পর তারা আতঙ্কিত হয়ে আছে বলে রাফার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা প্রথমবারের মতো দক্ষিণ গাজার বৃহত্তম শহর খান ইউনিসের কেন্দ্রস্থলের দিকে অগ্রসর হয়েছে। হামাসের সশস্ত্র শাখা আল-কাসাম ব্রিগেড জানিয়েছে, সেখানে তীব্র লড়াই হচ্ছে।

শহরটির বাসিন্দারা জানিয়েছেন, ইসরায়েলের বোমা হামলা আরো বাড়তে থাকায় বহু বেসামরিক হতাহত হচ্ছে। ইসরায়েলি ট্যাংকগুলো খান ইউনিসের উত্তরে ও পূর্বে ফিলিস্তিনি যোদ্ধাদের সঙ্গে লড়াই করছে। ইসরায়েল জানিয়েছে, তাদের সেনারা খান ইউনিসের কেন্দ্রস্থলে ‘নির্দিষ্ট লক্ষ্যে অভিযান’ চালাচ্ছে আর ‘সন্ত্রাসীদের নির্মূল, সন্ত্রাসীদের অবকাঠামো ধ্বংস ও অস্ত্র উদ্ধার’ করছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলি বাহিনী খান ইউনিসে হামাস নেতা ইয়াহিয়া আল-সিনওয়ারের বাড়ি ঘেরাও করে ফেলেছে। এক ভিডিও বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, তার বাড়ি দুর্গ নাও হতে পারে আর তিনি পালিয়ে যেতে পারেন, কিন্তু তাকে ধরতে আর বেশি সময় লাগবে না।

স্থানীয় বাসিন্দারা রয়টার্সকে জানিয়েছেন, ইসরায়েলের ট্যাংকগুলো সিনওয়ারের বাড়ির কাছে চলে এসেছে কিন্তু তিনি সেখানে আছেন কি না তা জানা যায়নি। ইসরায়েল বলছে, তাদের বিশ্বাস হামাসের বহু নেতা ও যোদ্ধা ভূগর্ভস্থ টানেলগুলোতে আত্মগোপন করে আছে।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে তাদের মধ্যে শুরু হওয়ার যুদ্ধের দুই মাস পূর্ণ হয়েছে। এখন যুদ্ধের তীব্রতম একটি পর্বে প্রবেশ করেছে। ইসরায়েলি যুদ্ধবিমানগুলো ঘনবসতিপূর্ণ গাজার বিভিন্ন লক্ষ্যে অনবরত বোমা হামলা চালাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close