প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৯ নভেম্বর, ২০২৩

বিষাক্ত গ্যাসের ঝুঁকিতে মধ্যপ্রাচ্যের লাখ লাখ মানুষ

মধ্যপ্রাচ্যে বিষাক্ত গ্যাস নির্গত হওয়ার কারণে নতুন সংকট দেখা দিয়েছে। এর ফলে লাখ লাখ মানুষ চরম স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। বিবিসির এক অনুসন্ধানে এ তথ্য বেরিয়ে এসেছে। খনি থেকে তেল বের করার সময় যেসব গ্যাস পোড়ানো হয় তা দিয়ে প্রচুর বিষাক্ত গ্যাস নির্গত হয়।

কপ-২৮ আয়োজনকারী দেশ আরব আমিরাতসহ গালফ দেশগুলোতে এ সমস্যা রয়েছে। নতুন গবেষণায় বলা হয়েছে, শত শত মাইলজুড়ে দূষণ ছাড়িয়ে পড়েছে এবং বাতাসের মান ক্রমাগতভাবে খারাপ হচ্ছে। আগামীকাল সংযুক্ত আরব আমিরাতে জাতিসংঘ কপ-২৮ জলবায়ু সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। এমন সময়ই এ তথ্য উঠে এলো।

যদিও আরব আমিরাত ২০ বছর আগে গ্যাস ফ্ল্যালারিং বন্ধ করে দেয়। কিন্তু বিবিসি প্রকাশিত স্যাটেলাইট ইমেজে গ্যাস ফ্ল্যালারিংয়ের চিত্র দেখা যাচ্ছে। এর ফলে পাশের দেশুগুলো চরম ঝুঁকিতে রয়েছে। দূষণ ছড়িয়ে পড়েছে ইরাক, ইরান ও কুয়েতেও। তবে এসব দেশের কর্তৃপক্ষ বিষয়টি অস্বীকার করেছে।

তেল কোম্পানিগুলো বলছে, তারা বিপি এবং সেল সংযুক্ত করার চেষ্টা করছে এবং গ্যাস ফ্ল্যালারিং নিয়ন্ত্রণে আনার জন্য চেষ্টা করে যাচ্ছে।

তেলসমৃদ্ধ এই দেশগুলাতে ভয়াবহ আকারে বাতাসে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ছে। ফলে দুবাই, আবু ধাবি, কুয়েত, ইরাক এবং ইরানে হাজার হাজার মানুষ স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close