প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ নভেম্বর, ২০২৩

গাজায় যুদ্ধ বন্ধে ইউরোপ জুড়ে বিক্ষোভ

রবিবার লন্ডনে হাজার হাজার মানুষ ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে এক পদযাত্রায় অংশ নেয়

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় ইসরায়েলের নির্বিচারে হামলা বন্ধের দাবিতে ইউরোপ জুড়ে বিক্ষোভ সংঘটিত হয়েছে। লন্ডনে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভে ৩ লাখের বেশি মানুষ অংশ নেয়। এ ছাড়া ফ্রান্স ও অস্ট্রিয়ার বিভিন্ন শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। রবিবার লন্ডনে হাজার হাজার মানুষ ইহুদি বিদ্বেষের বিরুদ্ধে এক পদযাত্রায় অংশ নেয়। গত মাস থেকে ইসরায়েল হামাস যুদ্ধ শুরু হওয়ার পর ইহুদি বিদ্বেষমূলক অপরাধ বৃদ্ধির নিন্দা জানান তারা। খবর ভয়েস অব আমেরিকার।

ওই পদযাত্রার আয়োজকদের হিসাব অনুযায়ী ৬০ হাজার মানুষ এতে অংশ নেয়। এর মধ্যে ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন, সে দেশের প্রধান র‍্যাবাই ইফ্রাহিম মার্ভিস এবং কয়েকজন সিনিয়র সরকারি কর্মকর্তা যোগ দেন। এর আগে শনিবার সেন্ট্রাল লন্ডনের রাস্তাগুলোতে হাজার হাজার মানুষ ফিলিস্তিনিদের পক্ষে এক পদযাত্রায় অংশ নেয় এবং গাজায় স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানায়। পুলিশ বলছে, জাতিগত বিদ্বেষ ছড়ানোর সন্দেহে অন্তত পাঁচ ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

গত মাসে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে দ্য ন্যাশনাল মার্চ ফর ফিলিস্তিনের অংশ হিসেবে লন্ডন এবং ইউরোপের অনেক শহরে প্রতি সপ্তাহান্তে বড় মাপের বিক্ষোভ হচ্ছে। শনিবারের বিক্ষোভ এমন সময়ে হলো যখন গাজায় চার দিনের যুদ্ধবিরতি চলছে, যার ফলে সেখানে মানবিক ত্রাণ যাওয়ার সুযোগ তৈরি হয়েছে এবং গাজার সাধারণ মানুষ গত সাত সপ্তাহের যুদ্ধের পর একটু বিরতি পেয়েছেন।

লন্ডনের পুলিশ বিক্ষোভে ইহুদি বিদ্বেষের কথিত প্রকাশ শক্ত হাতে নিয়ন্ত্রণ করার ব্যাপারে সরকারের সিনিয়র কর্মকর্তাদের কাছ থেকে চাপের সম্মুখীন হওয়ার পর বিক্ষোভে লিফলেট বিতরণ করে এ ধরনের কাজে সবাইকে সতর্ক করে দেয়। পুলিশ বলছে, ওই পদযাত্রার সময় সেখানে ১,৫০০ পুলিশ মোতায়েন করা হয়।

প্যারিসে নারী নির্যাতন প্রতিরোধে আন্তর্জাতিক দিবস উপলক্ষে এক পদযাত্রায় ফিলিস্তিনি এবং ইসরায়েলপন্থিরাও তাতে যোগ দেয়। কিছু বিক্ষোভকারী ফিলিস্তিনি পতাকা এবং ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা পোস্টার বহন করেন। তারা গাজায় নিহত ফিলিস্তিনি নারীদের কথা তুলে ধরেন। ফ্রান্সের স্ট্রাসবুর্গ, লিয়ঁ, মার্সেইসহ বড় বড় শহরে ফিলিস্তিনিপন্থি বিক্ষোভ হয়েছে। এ ছাড়া অস্ট্রিয়ার ভিয়েনায় এই শীতের প্রথম তুষারপাতের মধ্যে ফিলিস্তিনিদের পক্ষে সমাবেশ হয়েছে।

গাজায় যুদ্ধবিরতি শেষ : এদিকে, ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের সম্মতিতে যুদ্ধবিরতি চলছে। চার দিনের যুদ্ধবিরতির শেষ হয়েছে গতকাল। রবিবার তৃতীয় দিনে হামাস তাদের কাছে থাকা ১৭ বন্দিকে মুক্তি দিয়েছে। অন্যদিকে ইসরায়েল তৃতীয় দিনেও ৩৯ জন ফিলিস্তিনিকে মুক্তি দিয়েছে। এ নিয়ে তিন দিনে দুই পক্ষে মুক্তি পেয়েছে ১৭৬ জন।

গত শুক্রবার থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শাসকগোষ্ঠী হামাস ও ইসরায়েলের সম্মতিতে চার দিনের যুদ্ধবিরতি শুরু হয়। এর প্রথম দিন হামাস ২৫ বন্দিকে মুক্তি দেয়। দ্বিতীয় ও তৃতীয় দিনে গাজার সশস্ত্র গোষ্ঠীটি মুক্তি দেয় ১৭ জন করে। অন্যদিকে গত তিন দিনে ইসরায়েলের কারাগার থেকে ৩৯ জন করে ১১৭ ফিলিস্তিনি মুক্তি পেয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close