ক্রীড়া প্রতিবেদক

  ১২ জুন, ২০২৪

বিশ্বকাপ প্রতিদিন

সেই চেনা গল্পের চক্রে টাইগাররা

নাসাউ কাউন্টির মাঠে লো-স্কোরিংয়ের ম্যাচ হচ্ছে, তা আগেই বোঝা যাচ্ছিল। অধিকাংশ সময় ম্যাচ নিজেদের হাতের মুঠোয় রেখেও শেষ মুহূর্তে এসে স্নায়ু ধরে রাখতে পারেনি বাংলাদেশ। আম্পায়ারদের শূলে চড়ানো যেতে পারে কয়েকটি সিদ্ধান্তের জন্য। তবে দিন শেষে বাংলাদেশি ব্যাটারদের ম্যাচের পরিস্থিতির হিসাব করতে ব্যর্থ হওয়া, শেষ ওভারে দক্ষিণ আফ্রিকা অধিনায়কের দুটি গুরুত্বপূর্ণ ক্যাচই ডুবিয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।

* প্রথমে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকার শুরুটা তেমন ভালো হয়নি। তাদের আগের দুই খেলায়ও পাওয়ার প্লে-তে ভালো করতে পারেনি। বাংলাদেশের বিপক্ষে ২৫ রানে ৪ উইকেট হারিয়ে পাওয়ার প্লে শেষ করে দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডি কক, রেজা হেনড্রিকস এবং ট্রিস্টান স্টাবসের উইকেট তুলে প্রোটিয়াদের ব্যাটিং লাইনআপে তোপ ছড়ান তানজিম হাসান সাকিব। মাত্র ১৩ রানের বিনিময়ে শিকার করেন ৩ উইকেট।

* পঞ্চম উইকেটে ৭৯ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকাকে ম্যাচে ফেরান ডেভিড মিলার এবং হেনরিখ ক্লাসেন। নেদারল্যান্ডসের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার জয়ের মূল নায়ক ছিলেন মিলার। আগের দুই ম্যাচে গড়পড়তা ছিলেন ক্লাসেন। তবে টাইগারদের বিপক্ষে ৪৪ বলে ৪৬ রান করে প্লেয়ার অফ দ্য ম্যাচের পুরস্কার জেতেন ৩২ বছর বয়সি ক্লাসেন।

* ঠিক যখন মনে হচ্ছিল ক্লাসেন ও মিলার দক্ষিণ আফ্রিকাকে ১২০-এর বেশি স্কোরে নিয়ে যাবে, বাংলাদেশ শেষ ৩ ওভারে দুর্দান্তভাবে ফিরে আসে। তাসকিন আহমেদ ১৮তম ওভারে একটি ভয়ংকর ডেলিভারিতে ক্লাসেনকে তুলে নেন। পরের ওভারে লেগ-স্পিনার রিশাদ হোসেন আউট করেন মিলারকে। শেষ ৩ ওভারে প্রোটিয়ারা মাত্র তোলে মোটে ১৩ রান। স্কোরবোর্ডে যোগ হয় ১১৩ রান।

* বাংলাদেশের রান তাড়ার সময় ম্যাচটি বারবার ঘুরছিল। কখনো দক্ষিণ আফ্রিকার পক্ষে আবার কখনো বাংলাদেশের পক্ষে। বেশ কয়েকবার টার্ন নিয়েছিল ম্যাচ। ২৯/১ থেকে চোখের পলকে স্কোরকার্ড দাঁড়ায় ৫০/৪। আনরিভ নরকিয়ার শর্ট বলের তাণ্ডবে ভেঙে পড়ে বাংলাদেশের টপঅর্ডার। পঞ্চম উইকেটে ৪৫ বলে ৪৪ রান যোগ করে বাংলাদেশকে আবার খেলায় রাখেন তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ। তবে ১৮তম ওভারে হৃদয়ের এলবিডব্লিউ আউট দক্ষিণ আফ্রিকার জন্য দরজা খুলে দেয়। শেষ পর্যন্ত বাংলাদেশের জয়ের জন্য শেষ ওভারে নেমে আসে ১১ রানে সমীকরণ।

* শেষ ওভারে খুব একটা ভালো বোলিং করেননি কেশব মহারাজ। তবে দিনটি এদিন বাংলাদেশের ছিল না। তার ওভারে তিনটি ফুলটস থেকে বাউন্ডারি আদায় করতে পারেনি বাংলাদেশ। প্রথম ফুলটসে জাকের আলী নেন মোটে ২ রান। পরের লো-ফুলটসে লংঅনে অবিশ্বাস্য মার্করামের ক্যাচে আউট মাহমুুদুল্লাহ। এরপর শেষ বলে তাসকিন আরেকটি ফুলটস থেকে তোলেন স্রেফ ১ রান। ৪ রানের জয়ে গুরুত্বপূর্ণ ২ পয়েন্ট পায় এইডেন মার্করামের দল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close