সিলেট প্রতিনিধি

  ২৪ মে, ২০২৪

জলবায়ু ঝুঁকির মধ্যেও এগিয়ে যাচ্ছে কৃষি

- কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আবদুস শহীদ বলেছেন, জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে যেসব দেশ রয়েছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা করে দেশের কৃষি খাত এগিয়ে যাচ্ছে। কৃষি গবেষকদের কল্যাণে দেশ আজ এগিয়ে যাচ্ছে। কৃষিবিজ্ঞানী ও গবেষকদের কল্যাণে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। গতকাল বৃহস্পতিবার সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি গবেষণা শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বর্তমান সরকার কৃষি ও কৃষকবান্ধব উল্লেখ করে ড. মো. আবদুস শহীদ বলেন, কৃষিকে এগিয়ে নেওয়ার জন্য সরকার সার ও বীজসহ অন্যান্য কৃষিসামগ্রীতে ভর্তুকি দিচ্ছে। বঙ্গবন্ধু এদেশে কৃষি গবেষণার ভিত্তি রচনা করেছিলেন। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষি আধুনিকতা ছোঁয়া পেয়েছে। তার হাত ধরেই কৃষিক্ষেত্রে দেশ এগিয়ে যাচ্ছে।

আন্তর্জাতিক পরিমণ্ডলের সঙ্গে তাল মিলিয়ে দেশের কৃষিকে এগিয়ে নিতে হলে শিক্ষক, গবেষক ও বিজ্ঞানীদের একসঙ্গে কাজ করতে হবে বলেও উলে¬খ করেন তিনি।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ভিশন ২০৪১ বাস্তবায়নে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। দেশকে এগিয়ে নিতে কৃষি বিজ্ঞানীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবশীষ সরকার, কোরিয়ার রোগ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লিহি, ভারতের বিধানচন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মানস মোহনঅধিকারী।

আন্তর্জাতিক এ সম্মেলনে আমেরিকা, জাপান, ইতালি, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ভারত, চায়নাসহ বিভিন্ন দেশের ৪৫টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের ৬ শতাধিক শিক্ষক, গবেষক ও বিজ্ঞানীরা সম্মেলনে অংশগ্রহণ করছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close