কক্সবাজার প্রতিনিধি

  ২৩ মে, ২০২৪

রোহিঙ্গা প্রত্যাবর্তন

বাংলাদেশের পাশে থাকার আশ্বাস অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। গতকাল বুধবার সকাল সাড়ে ৯টায় ঢাকা থেকে উড়োজাহাজে করে তিনি কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান। সেখান থেকে সড়কপথে ৩৫ কিলোমিটার দূরে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে যান। ক্যাম্পে প্রায় ৪ ঘণ্টা ধরে তিনি প্রতিনিধিদলের সঙ্গে অবস্থান করেন। এ সময় তিনি দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার সেবা কার্যক্রম পরিদর্শনের পাশাপাশি রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন।

এ সময় রোহিঙ্গা নারীরা অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতি, পানীয় জলের সংকট, নারী-শিশুদের দুর্ভোগ, মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘাত-লড়াই এবং রোহিঙ্গা প্রত্যাবর্তনের নানা দিক তুলে ধরেন। এ সময় পেনি ওং উপস্থিত রোহিঙ্গার উদ্দেশে বলেন, টেকসই ও নিরাপদ রোহিঙ্গা প্রত্যাবর্তনে অস্ট্রেলিয়া বাংলাদেশের পাশে থাকবে। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মানবিক সেবা কার্যক্রমে অস্ট্রেলিয়ার সহযোগিতাও অব্যাহত রাখা হবে বলে জানান।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবর্তন কমিশনার (আরআরআরসি) মিজানুর রহমান সাংবাদিকদের বলেন, বাংলাদেশে অস্ট্রেলিয়ার মানবিক সহায়তা কীভাবে রোহিঙ্গা ও বাংলাদেশের স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে কাজে লাগানো হচ্ছে, তা দেখতেই পেনি ওং এখানে এসেছেন। এ সময় তিনি উখিয়ার কয়েকটি ক্যাম্প ঘুরে দেখেন। এ সফরে দেশটির ১৮ সদস্যের একটি প্রতিনিধিদলে তিনি নেতৃত্ব দেন। বিকেল সাড়ে ৪টায় প্রতিনিধিদলের সঙ্গে ঢাকায় ফিরে যান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

উল্লেখ্য, উখিয়ার ২৩টি ক্যাম্পে প্রায় ৯ লাখ রোহিঙ্গার বসতি। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৩টি ক্যাম্পে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১২ লাখ। এর মধ্যে ৮ লাখ এসেছে ২০১৭ সালের ২৫ আগস্টের পরের কয়েক মাসে। দীর্ঘ সাড়ে ৬ বছরেও একজন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো সম্ভব হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close