নিজস্ব প্রতিবেদক

  ২৩ মে, ২০২৪

উদ্যোক্তা

দিনে লাখ টাকার পিঠা বিক্রির রেকর্ড

পিঠা বিক্রি

পিঠা রানী জান্নাতুল ফেরদৌসের প্রতিষ্ঠানের নাম জান্নাতস কিচেন। প্রতিষ্ঠান বলতে ফেসবুকে একটি পেজ। সে পেজে যারা ফলোয়ার, তারাই তার পণ্যের ক্রেতা। তার তৈরি করা পণ্য হলো পিঠা। গ্রামবাংলায় যত ধরনের পিঠা পাওয়া যায়, তার সব রকম পদ ও স্বাদের পিঠা তো আছেই। তার সঙ্গে বাড়তি আছে জান্নাতুল ফেরদৌসের নিজের আবিষ্কার করা বা তৈরি করা ইউনিক স্বাদ ও নামের পিঠা। যা তাকে অন্য যেকোনো উদ্যোক্তা থেকে আলাদা করেছে মর্যাদা এবং সমৃদ্ধিতে। তিনি আলোকিত নারী জান্নাতুল ফেরদৌস।

বাবা-মায়ের রাখা নাম জান্নাতুল ফেরদৌস। অনলাইনে ক্রেতা ও উদ্যোক্তারা তাকে চেনেন পিঠা রানী হিসেবে। জান্নাতুল ফেরদৌস কী করে পিঠা রানী হলো? সে গল্প জানার আগে মাথায় একটি তথ্য এক দিনে ১ লাখ টাকার পিঠা তৈরি ও বিক্রি করার রেকর্ড আছে তার। যিনি এক দিনে লাখ টাকার পিঠা হাতে তৈরি করতে পারেন এবং বিক্রি করতে পারেন, ব্যবসায়ী হিসেবে তার অবস্থান সমাজের কোনো জায়গায় থাকা দরকার? তা মূল্যায়ন করুন। তার নাম পিঠা রানী হওয়ার পেছনে এটি মূল কারণ নয়।

জান্নাতুল ফেরদৌস পিঠা রানী হওয়ার অন্যতম কারণ আবহমান বাংলার হারিয়ে যাওয়া বা বিলুপ্ত হয়ে যাওয়া বহু পিঠার রেসিপি ও স্বাদ তিনি পুনরুদ্ধার করেছেন। বর্তমানে তিনি গ্রামবাংলার ঐতিহ্যবাহী ১০০-এর বেশি পিঠা তৈরি করতে পারেন।

২০১১ সাল থেকে তিনি বাংলার ঐতিহ্যবাহী পিঠা নিয়ে কাজ করছেন। এর আগে তিনি কাজ করেছেন বাংলাদেশের প্রতিষ্ঠিত একটি করপোরেট প্রতিষ্ঠানে। অনলাইনে পিঠা বিক্রি করছেন ২০১৯ সাল থেকে।

পিঠা নিয়ে কেন কাজ করতে আগ্রহী হলেন প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রথমত আমি আমার দক্ষতাকে কাজে লাগাতে চেয়েছি। দ্বিতীয়ত. নতুন প্রজন্মকে বাংলার ঐতিহ্যের সঙ্গে পরিচিত করাতে চেয়েছি। চেয়েছি বাংলার বিলুপ্ত সব পিঠা পুনরুদ্বার করে নতুনভাবে প্রতিস্থাপন করতে। মূল কথা হলো বাংলার ঐতিহ্যকে বিশ্বের বুকে পরিচয় করানোই আমার এ কাজের উদ্দেশ্য। যে উদ্দেশ্য নিয়ে চাকরি ছেড়ে ব্যবসা শুরু করেছিলেন জান্নাতুল ফেরদৌস, আজকের দিনে সে উদ্দেশ্য অনেকটাই সফল। দেশ পেরিয়ে বিদেশেও যাচ্ছে জান্নাতুল ফেরদৌসের পিঠা। আর সবই তিনি করছেন ব্যক্তি উদ্যোগে।

করপোরেট প্রতিষ্ঠানের চাকরি ছেড়ে কিছু দিন লেবার কোর্টে প্র্যাকটিস করেছেনে তিনি। তখন ইচ্ছে ছিল আইন পেশার পাশাপাশি তিনি করবেন পিঠা তৈরির কাজ। কিন্তু ক্রেতাদের ভালোবাসা তাকে আবদ্ধ করেছে রান্নাঘরে। এ আবদ্ধ জীবনকে তিনিও উপভোগ করছেন।

নতুন যারা উদ্যোক্তা হতে চান, তাদের বিষয়ে জান্নাতুল ফেরদৌসের পরামর্শ হলো কোনো কাজ-ই ছোট নয়। যে কাজটি করবে, সততার সঙ্গে একনিষ্ঠভাবে ভালোবেসে করবে। অস্থির হলে চলবে না। ধৈর্য ধরে লেগে থাকতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close