ক্রীড়া প্রতিবেদক

  ১৬ মে, ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার যারা

অনেক অপেক্ষার পর অবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। পরশু মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বিসিবির প্রধান নির্বাচক সংবাদ সম্মেলনে বাংলাদেশের দল ঘোষণা করেন। এবার বলতে গেলে এক তারুণ্যনির্ভর দল নিয়েই বিশ্বকাপ খেলতে যাচ্ছে বাংলাদেশ। যেখানে প্রথমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছেন এমন ক্রিকেটার রয়েছেন ৬ জন।

বাংলাদেশের বিশ্বকাপ দলে রয়েছে দুটি চমক। প্রথমত, ইনজুরিতে আক্রান্ত তাসকিন আহমেদকে দলের সহ অধিনায়ক করা হয়েছে। দ্বিতীয়টি হচ্ছে, সাইফুদ্দিনের দলে জায়গা না পাওয়া। যদিও এর কারণ ব্যাখ্যা করেছে প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন। তবে বাংলাদেশের স্কোয়াডে এমন ছয়জন ক্রিকেটার সুযোগ পেয়েছেন, যারা প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন।

যে ছয় ক্রিকেটার প্রথমবার বিশ্বকাপ খেলতে যাচ্ছেন তারা হলেন তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয়, জাকের আলী অনিক, তানভীর ইসলাম, রিশাদ হোসেন এবং তানজিম হাসান সাকিব। এ ছয় ক্রিকেটারের মধ্যে তানজিদ তামিম গত ওয়ানডে বিশ্বকাপে খেলেছেন সবকটি ম্যাচ। তানজিম সাকিব সুযোগ পেয়েছিলেন দুই ম্যাচে। আর বাকিদের জন্য এটাই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

তানজিদ হাসান তামিম বাংলাদেশের উদীয়মান একজন ক্রিকেটার। ২০২০ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জেতা দলের সদস্য ছিলেন তিনি। অনূর্ধ্ব-১৯ দলের ধারাবাহিক পারফর্ম করে সিনিয়র দলেও সুযোগ হয় তার।

তানজিম সাকিব সাম্প্রতিক দারুণ পারফর্ম করছেন। এশিয়া কাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের জয়ে ভূমিকা রেখেছিলেন এ পেসার। রিশাদ ও জাকের আলীও বর্তমান সময়ে দলের নির্ভরযোগ্য ক্রিকেটারে পরিণত হয়েছেন। জাতীয় দলের লেগ স্পিনারের গুরুদায়িত্ব রয়েছে তার কাঁধে। এছাড়াও, লোয়ার অর্ডারে নেমে ফিনিশিং রোলেও দারুণ ব্যাট করতে পারেন তিনি। বিপিএল দিয়ে উত্থান তানভীর ইসলামের। বিপিএলের পাশাপাশি জাতীয় দলে খেলেও আলো ছড়িয়েছেন তিনি। সাকিব-শেখ মেহেদীর সঙ্গে এ স্পিনারের ওপরও ভরসা করেছে নির্বাচকরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close