খাগড়াছড়ি ও মানিকছড়ি প্রতিনিধি

  ১৬ মে, ২০২৪

পাহাড়ে ইউপিডিএফের অবরোধ

চিটাগাং হিল ট্র্যাক্টস রেগুলেশন ১৯০০ বাতিল, রাজা-হেডম্যান-কার্বারি পদ বিলোপ এবং পাহাড়িদের প্রথাগত অধিকার হরণ হচ্ছে বলে অভিযোগ তুলে- এর প্রতিবাদে খাগড়াছড়ি জেলায় আধাবেলা সড়ক অবরোধ পালন করেছে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)। অবরোধের কারণে গতকাল বুধবার ভোর ৬টা থেকে খাগড়াছড়ি জেলার সঙ্গে সারা দেশের যানচলাচল বন্ধ থাকে। সড়কে টায়ার জ্বালিয়ে ও গাছ দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করে অবরোধ সমর্থনকারীরা।

খাগড়াছড়ি সড়ক পরিবহন মালিক গ্রুপ (শান্তি পরিবহন) অফিস সহকারী সুমন কুমার দাশ জানান, অবরোধে আমাদের একশর মতো বাস চলাচল বন্ধ ছিল। এতে প্রায় ৫ থেকে ৭ লাখ টাকার ক্ষতি হবে।

খাগড়াছড়ি সড়ক পরিবহন চালক সমবায় সমিতি লিমিটেডের হিসাবরক্ষক মো. মমিনুল হক জানান, ৫০ থেকে ৬০টি ট্রাক চলাচল বন্ধ থাকায় প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হবে।

ইউপিডিএফের জেলা সংগঠন অংগ্য মারমা বলেন, খাগড়াছড়ি ও রাঙামাটিতে আধাবেলা শান্তিপূর্ণ অবরোধ পালন করা হয়েছে। মানিকছড়ি উপজেলার খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের পিচলাতলা ও গভামারা এলাকায় সড়কে গাছ ফেলে, টায়ার জ্বালিয়ে অবরোধ কর্মসূচি পালন করে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। খবর পেয়ে পুলিশ ও সেনাবাহিনী ঘটনাস্থল থেকে গাছ সরিয়ে যানচলাচল স্বাভাবিক করে। পরে সকাল ৮টায় উপজেলার ময়ূরখীল এলাকায় একটি অটোরিকশায় আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে আগুন নেভানোর পর যানচলাচল স্বাভাবিক হয়। এছাড়াও ময়ূরখীল এলাকায় গুইমারাগামী একটি মোটরসাইকেল ভাঙচুর করে অবরোধকারীরা। সে সঙ্গে তার কাছ থেকে মোবাইল ফোন ও মানিব্যাগ ছিনিয়ে নিলেও পরে তা ফেরত দেয় পিকেটাররা।

অন্যদিকে অবরোধ চলাকালীন চট্টগ্রাম থেকে ছেড়ে আসা খাগড়াছড়িগামী বাসসহ অন্য যানবাহন মানিকছড়ির প্রবেশদ্বার ফরেনার চেকপোস্টের সামনে আটকে রাখা হয়। পরে পুলিশ ও সেনাবাহিনী এসে যানচলাচল স্বাভাবিক করে।

মানিকছড়ি থানার ওসি মোহাম্মদ ইকবাল উদ্দিন জানান, ইউপিডিএফের ডাকা আধাবেলা সড়ক অবরোধের সমর্থনে উপজেলার খাগড়াছড়ি-চট্টগ্রাম সড়কের ময়ূরখীল, পিচলাতলা এলাকার কয়েকটি স্থানে গাছ কেটে, টায়ার জ্বালিয়ে ও অটোরিকশায় আগুন ধরিয়ে সড়ক অবরোধের চেষ্টা করে অবরোধকারীরা। পুলিশ তাৎক্ষণিক ঘটনাস্থলে পৌঁছে সড়কে যান চলাচল স্বাভাবিক করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close