রাবি ও জাবি প্রতিনিধি

  ১৬ মে, ২০২৪

রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার

জাবির তিন শিক্ষার্থীর জরিমানাসহ শাস্তি

ছাত্রলীগের দুগ্রুপের সংঘর্ষের ঘটনায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চার শিক্ষার্থীকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এছাড়া মারামারি ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) তিন শিক্ষার্থীকে জরিমানাসহ শাস্তি দেওয়া হয়।

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ছাত্রলীগের দুগ্রুপের সংঘর্ষের ঘটনায় শাখা ছাত্রলীগের চার নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। গত মঙ্গলবার রাতে বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়। বহিষ্কৃত নেতারা হলেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহসভাপতি শাহিনুল ইসলাম সরকার ডন, যুগ্ম সাধারণ সম্পাদক নিয়াজ মোর্শেদ ও আশিকুর রহমান অপু এবং সাংগঠনিক সম্পাদক কাবিরুজ্জামান রুহুল। বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক সংগঠনের শৃঙ্খলা ও মর্যাদা পরিপন্থি কার্যকলাপে লিপ্ত হওয়ার অভিযোগে শাহিনুল সরকার ডনকে (সহসভাপতি, রাবি শাখা ছাত্রলীগ), নিয়াজ মোর্শেদ (যুগ্ম সাধারণ সম্পাদক, রাবি শাখা ছাত্রলীগ), আশিকুর রহমান অপু (যুগ্ম সাধারণ সম্পাদক, রাবি শাখা ছাত্রলীগ) ও কাবিরুজ্জামান রুহুল (সাংগঠনিক সম্পাদক, রাবি শাখা ছাত্রলীগ) বাংলাদেশ ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হলো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বহিষ্কার হওয়া ছাত্রলীগ নেতাদের বিরুদ্ধে কেন পরবর্তী সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না- তার লিখিত জবাব উল্লেখিত ব্যক্তিদের আগামী ৭ (সাত) দিনের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগের দপ্তর সেলে জমা দেওয়ার নির্দেশ প্রদান করা হলো।

এ বিষয়ে রাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিব বলেন, ‘সংগঠন পরিপন্থি কাজ ও বিশৃঙ্খলার দায়ে রাবি শাখা ছাত্রলীগের চার নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। সংঘর্ষের ঘটনার পর আমরা কেন্দ্রীয় ছাত্রলীগকে এ বিষয়ে অবহিত করেছিলাম, তারা তদন্ত করে আজ (গতকাল) চারজনকে বহিষ্কারের আদেশ দিয়েছে। ছাত্রলীগের কোনো নেতাকর্মী অন্যায় করে পার পায় না। সংগঠন পরিপন্থি কাজ করলে বাংলাদেশ ছাত্রলীগ তৎক্ষণাৎ সিদ্ধান্ত নেয় সেটি আবারও প্রমাণিত করল বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক। তাদের সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই।’

উল্লেখ্য, গত ১১ মে রাতে হোসেন শহীদ সোহরাওয়ার্দী হলের গেস্টরুমে বসাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুপক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটে। রাত সাড়ে ১১টা থেকে আড়াইটা পর্যন্ত এ সংঘর্ষে ককটেল বিস্ফোরণ ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে।

জাবি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) রাতভর দুই হলের শিক্ষার্থীদের মারামারির ঘটনায় তিন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ১৩ মে ডেপুটি রেজিস্টার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। শাস্তিপ্রাপ্তরা হলেন নাবিলা ইসলাম, কাজী মহিউদ্দিন মিরাজ ও মো. আবিদ হোসেন রাফি। তাদের প্রত্যেককে ১০ হাজার টাকা আর্থিক জরিমানা করা হয়। এছাড়া দুজনকে ৬ মাসের জন্য বহিষ্কার ও একজনকে সতর্ক করা হয়।

অফিস আদেশে বলা হয়, ‘গত ১৪-৭-২০২৩ তারিখ শুক্রবার রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ও শহীদ রফিক-জব্বার এদের শিক্ষার্থীদের মধ্যে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনা সম্পর্কে প্রক্টরিয়াল বডির প্রাথমিক প্রতিবেদন ও ০৫-১০-২০২৩ তারিখে অনুষ্ঠিত ডিসিপ্লিন বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয় যে, নারী শিক্ষার্থী ঘটনার দিন বা পরের দিন অভিযোগ না দিয়ে চার দিন পরে মধ্যরাতে দুই হলের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের পরে প্রক্টর বরাবর ইভটিজিংয়ের অভিযোগ করেন যা, তিনি মিথ্যার আশ্রয় নিয়ে ঘটনাটিকে অন্য দিকে প্রবাহিত করার চেষ্টা করেছেন। এ ঘটনাকে কেন্দ্র করে দুই হলের শিক্ষার্থীদের রাতভর মারামারি বিশ্বদ্যিালয়ের ছাত্রশৃঙ্খলার পরিপন্থি। এক্ষেত্রে অভিযুক্ত শিক্ষার্থীদের অপরাধ বিবেচনায় বোর্ডের সুপারিশ পর্যালোচনা করে গত ০৪-১২-২০২৩ তারিখ অনুষ্ঠিত সিভিফেটের বিশেষ সভায় নিম্নে উল্লিখিত অভিযুক্ত শিক্ষার্থীদের শাস্তি প্রদান করা হলো’।

উল্লেখ্য, গত বছরের ১৪ জুলাই রাত ৩টায় বিশ্ববিদ্যালয়ের ৫১ ব্যাচের এক নারী শিক্ষার্থীকে উত্ত্যক্ত করার ঘটনাকে কেন্দ্র করে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ও শহীদ রফিক-জব্বার হলের শিক্ষার্থীদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দুই হলের প্রায় ২০ জন শিক্ষার্থী আহত হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close