প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ মে, ২০২৪

অন্য রকম

‘ওরাংওটাং কূটনীতি’ মালয়েশিয়ার

পাম তেল ব্যবসার কৌশল

চীনের ‘পান্ডা কূটনীতি’র শিক্ষা নিয়ে এবার ‘ওরাংওটাং কূটনীতি’ শুরু করতে যাচ্ছে মালয়েশিয়া। দেশটি পরিকল্পনা করেছে, তাদের থেকে পাম তেল আমদানিকারক দেশকে এই প্রাণী উপহার পাঠাবে তারা। যদিও এ নিয়ে আপত্তি তুলেছে বন্যপ্রাণী সংরক্ষণ গোষ্ঠী ডব্লিউডব্লিউএফ। খবর বিবিসির।

বিশ্বের ব্যবসায়িক অংশীদারদের খুশি করতে চীন একসময় বেছে নিয়েছিল ‘পান্ডা কূটনীতি’ অর্থাৎ বিভিন্ন দেশকে পান্ডা উপহার দিয়েছিল চীন। পাম তেলের ব্যবসা বাড়াতে চীনের সেই কৌশল কাজে লাগাতে যাচ্ছে মালয়েশিয়া।

মালয়েশিয়ার পণ্যমন্ত্রী জোহারি আবদুল গনি বলেছেন, বিশ্বের যেসব দেশ মালয়েশিয়ার পাম তেলের প্রধান ব্যবসায়িক অংশীদার, তাদের উপহার হিসেবে ওরাংওটাং দেওয়া হবে চীনের ‘পান্ডা কূটনীতি’র মতো।

বিশ্বের অন্যতম বিপন্ন প্রজাতি ওরাংওটাং। বর্তমানে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় এই বৃহৎ বানরগুলোর দেখা মেলে। বিশেষ করে মালয়েশিয়ার অন্তর্ভুক্ত বোর্নিও দ্বীপে ১ লাখের বেশির এবং ইন্দোনেশিয়ার সুমাত্রায় কয়েক হাজার ওরাংওটাং বাস করছে।

স্থানীয়দের কাছে ‘বনমানুষ’ হিসেবে পরিচিত ওরাংওটাং প্রজাতির বাস মূলত রেইনফরেস্ট অঞ্চলে। সম্প্রতি মালয়েশিয়ার কৃষি সম্প্রসারণ- বিশেষ করে পাম তেলের বাগানের জন্য সংকুচিত হয়ে আসছে এই প্রাকৃতিক রেইনফরেস্ট। আর তাতে সংকোচনের শিকার হচ্ছে ওরাংওটাংয়ের আবাস।

প্রাণী সংরক্ষণ গোষ্ঠী ডব্লিউডব্লিউএফ দাবি তুলেছে, ওরাংওটাং রক্ষায় তাদের প্রাকৃতিক আবাসস্থল সংরক্ষণে মালয়েশিয়ার মনোযোগ দেওয়া উচিত।

এক এক্স পোস্টে জোহারি বলেন, চীন, ভারত ও ইউরোপীয় ইউনিয়নের মতো পাম তেলের বড় আমদানিকারকদের উপহার হিসেবে এই বানর দেওয়া হবে। বিশ্ব সম্প্রদায়ের কাছে আমরা প্রমাণ করব, মালয়েশিয়া জীববৈচিত্র্য সংরক্ষণেও প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন দেশকে ওরাংওটাং দেওয়ার মাধ্যমে বিপন্ন প্রজাতিটি বেঁচে থাকবে।

জোহারি আরো বলেন, মালয়েশিয়া পাম তেলের ইস্যুতে ধ্বংসাত্মক দৃষ্টিভঙ্গি নিতে পারে না। পরিবর্তে বিশ্বের দেশগুলো দেখবে, মালয়েশিয়া একটি টেকসই পাম তেল উৎপাদনকারী দেশ এবং একই সঙ্গে বন ও পরিবেশগত স্থায়িত্ব রক্ষায়ও প্রতিশ্রুতিবদ্ধ।

প্রসঙ্গত, খাবার যেমন- কেক, চকলেট থেকে শুরু করে মার্জারিন, এমনকি সাবান, সুগন্ধীসহ বিভিন্ন প্রসাধনী তৈরিতে পাম তেল ব্যবহার করা হয়ে থাকে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close