প্র্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ মে, ২০২৪

তালপাখার গ্রাম

এক বছর আগে ১৯ বছর বয়সি সাদিয়ার বিয়ে হয়েছে বগুড়া সদর উপজেলার দাঁড়িয়াল গ্রামে। স্বামী আবদুল হাকিম নির্মাণ শ্রমিকের কাজ করেন। দেশে চলমান তীব্র তাপপ্রবাহে এ কাজ করতে ভীষণ অসুবিধায় পড়েন আবদুুল হাকিম। এ পরিস্থিতিতে সাদিয়া তার স্বামীর জন্য বিকল্প কাজ খুঁজে বের করার সিদ্ধান্ত নেন। সাদিয়া জন্মের পর থেকেই তালপাখা তৈরির কাজ দেখে আসছেন। বিয়ের আগে এ কাজ করেছেনও। এ কাজে বেশ দক্ষ সাদিয়া পাখা তৈরির সব কলাকৌশল জানেন।

এ কারণে স্বামীকে নিয়ে আড়োলা গ্রামে বাবা সিদ্দিকুর রহমানের বাড়িতে চলে এসেছেন সাদিয়া। এখন স্বামী-স্ত্রী দুজনে মিলেই পাখা তৈরি করছেন। এবার স্বামীকে কাজ শিখিয়ে আগামী মৌসুম থেকে নিজ বাড়িতে তালপাখা তৈরি করবেন সাদিয়া। এ দম্পতির মতো কাহালুতে আরোলা ও পার্শ্ববর্তী যোগীরভবন গ্রামের বেশিরভাগ পরিবার বংশ পরম্পরায় পাখা তৈরির সঙ্গে যুক্ত। এ দুই গ্রামের মানুষের আয়ের প্রধান উৎস পাখা তৈরি। তাই দেশের মানুষ এখন এলাকাটিকে ‘পাখা গ্রাম’ নামেই চেনে।

সাদিয়ার বাবা সিদ্দিকুর রহমান জানান, অন্য কোনো কাজের চেয়ে তালপাখা তৈরি করে বিক্রি করা বেশি লাভজনক। শুধু আমি নই, এলাকার সবাই সপরিবারে তালপাখা বানিয়ে সংসার চালান।

কারিগররা জানান, এ এলাকায় তালপাখা তৈরির মৌসুম বছরের ৬ মাস। মৌসুম শুরু হয় আশ্বিন মাসে। এ মাসে তালপাতা সংগ্রহ শুরু। শীতের পর ধুম পড়ে যায় পাখা তৈরির; চলে বর্ষাকাল পর্যন্ত।

কারিগরদের সঙ্গে কথা বলে জানা গেল, এ এলাকায় পাঁচ ধরনের পাখা তৈরি হয়। এগুলো হলো- ডাটা পাখা, ঘরুকি পাখা, পাটি পাখা, পকেট পাখা ও আমান পাখা। ধরনভেদে পাইকারি বাজারে প্রতি পিস পাখা বিক্রি হয় ১৫ থেকে ৫০ টাকা করে। হাতে তৈরি এসব পাখার প্রধান দুই কাঁচামাল হচ্ছে তালপাতা ও বাঁশ।

তালপাখার কারিগর এরশাদ আলী জানান, আগে এলাকার পাতা দিয়েই পাখা তৈরি হচ্ছিল। কিন্তু এখন পাতারও সংকট। এ কারণে জয়পুরহাট, রাজশাহীসহ বিভিন্ন জেলা থেকে পাতা সংগ্রহ করা হয়। পাতা কিনতে হয় চুক্তি করে। আর বাঁশ কিনতে হয় বাইরের বিভিন্ন এলাকা থেকে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বগুড়ার উপমহাব্যবস্থাপক একেএম মাহফুজুর রহমান বলেন, কাহালুর আড়োলা ও যোগীরভবন এ দুই গ্রামে অন্তত ৪ হাজার মানুষ পাখা তৈরির সঙ্গে যুক্ত। তাদের মধ্যে কেউ ঋণের আবেদন করলে নীতিমালার মধ্যে থেকে অবশ্যই তাকে আর্থিক সহযোগিতা করা হবে। একইসঙ্গে তাদের জন্য প্রশিক্ষণেরও ব্যবস্থা করবে বিসিক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close