নিজস্ব প্রতিবেদক

  ১৭ এপ্রিল, ২০২৪

বহুতল ভবন নির্মাণে বঙ্গবাজারে উচ্ছেদ অভিযান

রাজধানীর বঙ্গবাজারে নতুন বহুতল ভবন নির্মাণের জন্য দ্বিতীয় দিনের মতো উচ্ছেদ অভিযান চালিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। গতকাল মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযান চালানো হয়। এ সময় ভেঙে ফেলা হয় বাঁশের তৈরি অস্থায়ী দোকান। গত সোমবার এ অভিযান শুরু হয়। বঙ্গবাজারের ব্যবসায়ীরা উপস্থিত থেকে বিষয়টি দেখভাল করেন এবং অনেকে নিজ দায়িত্বে দোকানের মালামাল সরিয়ে নেন।

অভিযানের বিষয়ে স্থানীয় কিছু ব্যবসায়ী অভিযোগ করেছেন। তাদের দাবি, বিনা নোটিসেই উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। ব্যবসায়ীদের এমন বক্তব্যে বঙ্গবাজার মালিক সমিতির নেতারা বলেন, উচ্ছেদ অভিযানের বিষয়ে ব্যবসায়ীদের আগেই জানানো হয়েছে। দফায় দফায় মিটিং করে রোজার ঈদের পর নতুন মার্কেটের কাজ ধরার বিষয়টি তাদের জানানো হয়েছে। মালিক সমিতির নেতাদের এমন মন্তব্যের মঙ্গে দ্বিমত পোষণ করেন উপস্থিত ব্যবসায়ীরা। উচ্ছেদের বিষয়ে বঙ্গবাজার মালিক সমিতির সদস্য শাহ আলম বলেন, তাদের (ব্যবসায়ীদের) আগে থেকেই জানানো হয়েছে। এটি এক-দুবার নয়, অনেকবার বলা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর ৪ এপ্রিল ভয়াবহ অগ্নিকাণ্ডে ভস্মীভূত হয় রাজধানীর সবচেয়ে পুরোনো ও জনপ্রিয় পাইকারি কাপড়ের মার্কেট বঙ্গবাজার। পুড়ে যাওয়া বঙ্গবাজারকে আধুনিক রূপ দিতে এবং সেখানে ব্যবসায়িক পরিবেশ সৃষ্টির উদ্যোগ নেয় ডিএসসিসি। বঙ্গবাজারের নাম পরিবর্তন করে রাখা হচ্ছে ‘বঙ্গবাজার পাইকারি নগর বিপণিবিতান’। ১০ তলা বিশিষ্ট ভবনের গ্রাউন্ড ফ্লোর ও বেজমেন্ট ছাড়াও থাকবে আটটি ফ্লোর। ১.৭৯ একর জায়গার ওপর নির্মিত হতে যাওয়া বহুতল ভবনে থাকবে ৩ হাজার ৪২টি দোকান। প্রতিটি দোকানের আয়তন হবে ৮০-১০০ স্কয়ার ফুট। ভবনটিতে থাকবে আটটি লিফট, এর মধ্যে চারটি থাকবে ক্রেতা-বিক্রেতাদের জন্য। আর বাকি চারটি কার্গো লিফট থাকবে মালামাল ওঠানামার জন্য। এছাড়া থাকবে গাড়ি পার্কিং, খাবারের দোকান, সমিতির অফিস, নিরাপত্তাকর্মী এবং সেখানকার কর্মীদের আবাসন ব্যবস্থা। ভবনটি নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৩৩৮ কোটি টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close