নিজস্ব প্রতিবেদক

  ১৭ এপ্রিল, ২০২৪

সব অটোরিকশার আয়ু নির্ধারণের প্রস্তাব

জনগণের নিরাপত্তার স্বার্থে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর মতো অন্য মহানগরী ও জেলা থেকে নিবন্ধনকৃত সিএনজি অটোরিকশা ও এলপিজিচালিত অটোরিকশার ইকোনোমিক লাইফ (আয়ুকাল) নির্ধারণের দাবি জানিয়ে মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অটোরিকশা শ্রমিক লীগ। গতকাল মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সড়ক সচিবের কাছে লিখিতভাবে সংগঠনের পক্ষ থেকে এ প্রস্তাব দেওয়া হয়েছে।

বাংলাদেশ অটোরিকশা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ হানিফ খোকন এ প্রস্তাব পাঠানোর বিষয়ে গতকাল বিকালে প্রতিদিনের সংবাদকে বলেন, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে অটোরিকশার আয়ুকাল ১৫ বছর করা হয়েছে। অন্য জেলা ও মহানগরীতে অটোরিকশাগুলো ৭ থেকে ৮ জন যাত্রী বহন করে। ফলে আয়ুকাল ১০ বছর হওয়া বাঞ্চনীয়। সারা দেশের বিভিন্ন স্থানে বিপুলসংখ্যক অটোরিকশা একেকটি বোমা হিসেবে রাস্তায় চলাচল করছে। এগুলোয় সিলিন্ডার বিস্ফোরণও ঘটছে। ভবিষ্যতে এ সংক্রান্ত দুর্ঘটনা আরো বেড়ে যাবে। তাই নীতিমালা দরকার, আয়ুকাল নির্ধারণ করা দরকার।

গতকাল মন্ত্রণালয়ে পাঠানো প্রস্তাবে বলা হয়, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বুয়েটের সুপারিশ অনুযায়ী সরকার সিএনজিচালিত অটোকিরশার ইকোনোমিক লাইফ বা আয়ুকাল ১৫ বছর নির্ধারণ করেছে। প্রতি পাঁচ বছর পর পর সিলিন্ডার রিটেস্টের বিধানও রয়েছে। ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজি ও এলপিজি চালিত অটোরিকশার সর্বোচ্চ ৩ জন যাত্রী পরিবহন করে। ২০১৭ সালে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে সিএনজি অটোরিকশা মালিক সমিতিগুলো সরকারের কাছে ইকোনোমিক লাইফ (আয়ুকাল) নির্ধারণ করার জন্য আবেদন করে। তখন বিআরটিএ সিএনজিচালিত অটোরিকশাগুলো রাস্তায় চলাচলের সক্ষমতা আছে কিনা পরীক্ষা করার জন্য বুয়েটে পাঠান। পরে বুয়েট এ বিষয়ে প্রতিবেদন দেয়। ওই প্রতিবেদনের সুপারিশ অনুসরণ করে বিআরটিএ ১৫ বছরের অধিক আয়ুকাল না বাড়িয়ে সংশ্লিষ্ট মালিকের বাহনকে স্ক্রাব করে প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, বুয়েট থেকে পরীক্ষা করানোর পর সনদ আনার পর বিআরটিএ অটোরিকশার আয়ুকাল ১২ থেকে ১৫ বছর নির্ধারণ করে। কিন্তু ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরের সিএনজি অটোরিকশার ক্ষেত্রে কোনো নীতিমালা করা হয়নি। এসব সিএনজি অটোরিকশার আয়ুকাল নির্ধারণ করা হয়নি। এর মধ্যে কুমিল্লা, সিলেট মহানগর ও জেলা, চট্টগ্রাম জেলা থেকে নিবন্ধনকৃত ভাড়ায় চালিত সিএনজিচালিত অটোরিকশা এবং ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে অবৈধভাবে চলাচলকৃত প্রাইভেট সিএনজিচালিত অটোরিকশা সহদেশে আনুমানিক প্রায় ৫০ হাজার সিএনজি অটোরিকশা ১৮ বছরের অধিক সময় ধরে চলাচল করছে। বিভিন্ন স্থানে সিলিন্ডার বিস্ফোরিত হয়ে দুর্ঘটনা ঘটছে।

প্রস্তাবে বলা হয়, জনগণের নিরাপত্তার স্বার্থে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর মতো অন্য মহানগরী ও জেলা থেকে নিবন্ধনকৃত সিএনজি অটোরিকশা-এলপিজিচালিত অটোরিকশার ইকোনোমিক লাইফ (আয়ুকাল) নির্ধারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীতভাবে অনুরোধ জানাচ্ছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close