নিজস্ব প্রতিবেদক

  ১৬ এপ্রিল, ২০২৪

তাপমাত্রা বেড়েছে, গরমে হাঁসফাঁস

গ্রীষ্মের শুরুতেই খাঁ-খাঁ রোদে পুড়ছে সারা দেশ। তাপমাত্রা ঠেকেছে ৪০ ডিগ্রি সেলসিয়াসে। এমন অবস্থায় কড়া রোদ, উষ্ণ বাতাস আর তীব্র দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে রাজধানীসহ সারা দেশের জনজীবন। বিশেষ করে যারা জীবিকার তাগিদে ঘরের বাইরে বের হচ্ছেন তাদের মুখোমুখি হতে হচ্ছে তীব্র দাবদাহের। ফলে গরমের হাঁসফাঁস জনজীবন। রাজধানীতে বেশি বিপাকে পড়েছেন রিকশাচালক, হকার আর নিম্নআয়ের মানুষ। পেটের দায়ে বাধ্য হয়ে রোদণ্ডগরম উপেক্ষা করে কাজ করতে হচ্ছে তাদের।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, ঢাকাসহ দেশের পাঁচ বিভাগ এবং দুই জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। যা অব্যাহত থাকবে আরো কয়েকদিন। এ সময়ের মধ্যে তাপমাত্রা আরো বাড়তে পারে। রংপুর ও নীলফামারি জেলাসহ রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অধিদপ্তর আরো বলেছে, আজ মঙ্গলবার রংপুর, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামীকাল বুধবার রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে। আবার কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টিও হতে পারে। আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এদিকে, গতকাল দুপুরে রাজধানীর কমলাপুর, শাহবাগ, মহাখালী ও মগবাজার এলাকা ঘুরে দেখা যায় খাঁ-খাঁ রোদে সড়কগুলোয় সাধারণ মানুষের উপস্থিতি অনেক কম। রিকশাচালক ও অন্য শ্রমজীবী মানুষ গাছের ছায়ায় বসে একটু প্রশান্তি খোঁজার চেষ্টা করছেন। রাস্তায়-ফুটপাতে বসে চা-পান বিক্রেতারাছাতা নিয়ে বসেছেন কেউবা কাপড় দিয়ে সামিয়ানা টানিয়েছেন। রিকশাচালকরা যাত্রী পেলে গন্তব্যের উদ্দেশ্যে বের হচ্ছেন। গরমের কারণ দেখিয়ে ভাড়া চাইছেন বেশি। এদিকে গরমের তীব্রতায় বিক্রি বেড়েছে ঠাণ্ডা পানীয়ের।

মহাখালী আন্তঃজেলা বাস টার্মিনালের যাত্রীর জন্য অপেক্ষায় থাকা রিকশাচালক হাসান আলী বলেন, গরমে গলা শুকিয়ে যাচ্ছে। পানি রিকশায় নিয়ে রেখেছি। একটা ট্রিপ মারার পর আরেকটা যেতে অবস্থা খারাপ হয়ে যাচ্ছে। গরমে বেশিক্ষণ থাকব না। এখন গ্যারেজে চলে যাব। রোদ কমলে সন্ধ্যার দিকে আবার বের হব।

নিকেতন বাজারগেটে দাঁড়িয়ে থাকা রিকশাচালক সুমন হোসেন বলেন, নিকেতন বাজার থেকে সড়ক ভবনের ভাড়া ২০ টাকায় যাওয়া যায়। কিন্তু গরমের কারণে ১০ টাকা বেশি নিতে হচ্ছে। শরীর চলছে না। একটু বেশি ভাড়া ছাড়া এ গরমে পোষাবে না। গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। আবহাওয়া অধিদপ্তর ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলে সেটিকে মৃদু তাপপ্রবাহ এবং ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি তাপপ্রবাহ বলে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বলেন, এপ্রিলের শুরু থেকেই তাপপ্রবাহের প্রবণতা দেখা গেছে। চলমান তাপপ্রবাহ কিছুদিন থাকবে। তারপর ১৬ ও ১৭ এপ্রিল তাপপ্রবাহ সামান্য কমতে পারে। তারপর আবার তাপপ্রবাহ বইতে থাকবে। তাপপ্রবাহের কারণ জানতে চাইলে তিনি বলেন, উত্তর গোলার্ধ বা পৃথিবীর কাছাকাছি অবস্থান করে সূর্য তাপ দিচ্ছে। বাংলাদেশ ছাড়াও পশ্চিমবঙ্গ, হরিয়ানা, দিল্লি, উত্তর প্রদেশ, গুজরাটসহ ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলজুড়ে এ তাপপ্রবাহ রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close