প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ মার্চ, ২০২৪

ট্রাম্পকে নির্বাচনে অযোগ্য ঘোষণা আদালতের

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ইলিনয় অঙ্গরাজ্য থেকে নিজ দল রিপাবলিকান প্রাইমারিতে অংশ নিতে পারবেন না সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মূলত ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিল দাঙ্গায় উসকানিদাতা হিসেবে ভূমিকা পালনের অভিযোগ এনে তার বিরুদ্ধে এই নির্দেশনা দিয়েছেন ইলিনয়ের একটি আদালত।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে গতকাল বলা হয়, যুক্তরাষ্ট্র সময় বুধবার ইলিনয়ের কুক কাউন্টি আদালতের জজ ট্রেসি পোর্টার এ রায় দেন। আরো আগেই এ রায় দেওয়া হতো, কিন্তু নিম্ন আদালতে এই অভিযোগের বিপরীতে ডোনাল্ড ট্রাম্প আপিল করায় রায় বিলম্বিত হয়েছে।

আগামী ১৯ মার্চ ইলিনয়ে প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে। অঙ্গরাজ্যটির একদল ভোটার আদালতে মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর আলোকে ৬ জানুয়ারির ঘটনায় ভূমিকার জন্য ১৯ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া প্রাইমারি ও ৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া মার্কিন নির্বাচনে ইলিনয় থেকে ট্রাম্পকে নির্বাচনে বাধা দেওয়ার আবেদন করেছিলেন।

এর আগে আরো দুই মার্কিন অঙ্গরাজ্য মেইন ও কলোরাডোর আদালতও সেখানে প্রাইমারি/ককাস নির্বাচনে অংশ নিতে অযোগ্য বলে ঘোষণা করেছেন ট্রাম্পকে। তৃতীয় অঙ্গরাজ্য হিসেবে ইলিনয়ের আদালতও একই ধরনের সিদ্ধান্ত নিলেন। তবে এই তিন অঙ্গরাজ্যের আদালতসহ এই ইস্যু-সংক্রান্ত অন্যান্য অভিযোগের বিষয়ে চূড়ান্ত রায় দেবেন মার্কিন সুপ্রিম কোর্ট। গত ৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট এ বিষয়ে একটি শুনানিও করেছেন।

এর আগে ১৯ ডিসেম্বর কলোরাডো সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রায়ে নির্দেশ দেন যে, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে অংশ নিতে পারবেন না ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে সেবারই প্রথম কোনো সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে দেশটির সংবিধানের চতুর্দশ সংশোধনীর ধারা-৩ প্রয়োগ করে তাকে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচনের জন্য অনুপযোগী বলে ঘোষণা করা হয়।

তারপর গত ২৮ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যও একই ধরনের সিদ্ধান্ত নেয়। মেইনের সেক্রেটারি অব স্টেট শিনা বেলোস বলেন, জনগণের আবেদনের ভিত্তিতেই মেইনের নির্বাচন কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। মূলত ২০২১ সালের ৬ জানুয়ারি ওয়াশিংটনের ক্যাপিটল হিলে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ট্রাম্পের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close