নিজস্ব প্রতিবেদক

  ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

সময় বাড়ায় মেলায় স্বস্তি

উৎকর্ষ আর পরিশীলনের দিক থেকে বইমেলা অনন্য। বইমেলা হয়ে উঠেছে বাঙালি মনন ও উৎকর্ষের স্মারক। সামষ্টিক সৃজনের উর্বর জমিন। বইমেলার কথা ভাবলেই প্রাণে খুশির দোলা লাগে, উৎফুল্ল হয়ে উঠে মন। বইমেলা আনন্দ, মিলন আর ভাব আদান-প্রদানের গতিশীল স্টেশন।

কত সাজে, কত বিন্যাসে কত বই আসে বইমেলায়। এ জ্ঞানগোলা বাঙালির মননের খনি। ১৯৭২ সালে ৩২টি বই দিয়ে শুরুর সেই যাত্রাপত্র আজ কত ব্যাপক। বইমেলার আকারগত বিশালত্ব সাক্ষ্য দিচ্ছে জ্ঞান চর্চায় জাতি বেশ এগিয়েছে।

বাঙালির এ প্রাণের বইমেলা ফুরিয়ে আসছে। গতকাল বুধবার ছিল মেলার ২৮তম দিন। প্রকাশকদের অনুরোধে আগামী শনিবার পর্যন্ত বইমেলা বর্ধিত করা হয়েছে। সে হিসাবে আরো দুই দিন অর্থাৎ ২ মার্চ পর্যন্ত পাঠক-বিক্রেতারা বই কেনাবেচার সময় পাবেন।

গতকাল বুধবার অমর একুশে বইমেলার মেলা শুরু হয় বিকেল ৩টায় এবং চলে রাত ৯টা পর্যন্ত।

গতকাল বিকেলে সরেজমিনে সোহরাওয়ার্দী উদ্যান অংশে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, মেলায় প্রবেশের গেটগুলোতে নানা বয়সি ও শ্রেণির মানুষ আসছেন। লাইন ধরে মানুষ মেলা প্রাঙ্গণে প্রবেশ করছেন। মাঝে মাঝে প্রবেশ গেটগুলোর সামনে জটলা বেঁধে যাচ্ছে।

স্টলগুলোতে থরে থরে বই সাজানো রয়েছে। শেষ সময়ে মেলায় বই বিক্রি বেড়েছে। মেলায় আসা মানুষ বই কিনছেন। তাদের কেউ কেউ মেলায় ঘোরাঘুরি করছেন এবং ছবি তুলছেন। কেউ কেউ বইয়ের স্টলের সামনে দাঁড়িয়ে সেলফি তুলছেন। ঘোরাঘুরি আর আড্ডাতেই ব্যস্ত থাকছেন অনেকে।

অনেক শিশু-কিশোর বাবা-মায়ের সঙ্গে মেলায় এসেছে বই কিনতে। তাদের একজন সাত বছরের ত্রিনভ দেব। সে ধানমন্ডি থেকে মায়ের সঙ্গে মেলায় এসেছে। মেলা থেকে চারটি বই কিনেছে। মেলায় আসতে পেরে শিশুটি যে বেশ উচ্ছ্বসিত মুখ দেখে তা বোঝা যাচ্ছে।

শ্যামলী থেকে মেট্রো রেলে চড়ে মেলায় এসেছেন ফারিণ খান ও তার দুই বন্ধু প্রতিভা ও কচি। তিনি বলেন, আমি প্রতি বছর মেলায় আসি। বন্ধুদের নিয়ে মেলায় আসতে খুব ভালো লাগে। এখানে এলে মন ভালো হয়ে যায়। বইয়ের তালিকা দেখিয়ে তিনি বলেন, বিভিন্ন স্টল ঘুরে খুঁজে খুঁজে বইগুলো কিনব।

বিকেল ৪টায় বইমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : মুনীর চৌধুরী এবং স্মরণ : হুমায়ুন আজাদ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ফিরোজা ইয়াসমীন ও হাকিম আরিফ। আলোচনায় অংশ নেন আবদুস সেলিম, ইউসুফ হাসান অর্ক, ওসমান গনি ও মৌলি আজাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close