আশিকুর রহমান শুভ, ঢাবি

  ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

তালিকা ধরে বই কেনা

মেলার সময় বাড়ল ২ দিন

অমর একুশের বইমেলার সময় বেড়েছে দুদিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুমোদনের পরিপ্রেক্ষিতে এই দুদিন বাড়ানো হয়েছে। এতে আগামীকাল বৃহস্পতিবারের বদলে এখন মেলা শেষ হবে শনিবার। গতকাল মঙ্গলবার রাত ৯টার পর মেলার তথ্যকেন্দ্র থেকে মাইকে মেলা বাড়ানোর ঘোষণা দেওয়া হয়।

এদিকে মেলার শেষ দিনগুলো যেন একটু অন্যরকম। ভিড় আছে, আছে তাড়া। এই তাড়া প্রাণের মেলা শেষের যেমন, ঠিক তেমনি বই কেনারও।

বাংলা একাডেমি আয়োজিত মাসব্যাপী বইমেলার জন্য ফের এক বছর অপেক্ষা করতে হবে বইপ্রেমীদের। গতকাল বইমেলার ২৭ দিনে মেলা প্রাঙ্গণ জুড়ে ছিল বইপ্রেমী ক্রেতা-দর্শনার্থীর ভিড়। অভিভাবকরাও মেলায় নিয়ে আসেন ছোট সোনামণিদের। আর বড়রা শেষ সময়ে এসে স্টলে ঘুরে কিনছেন তালিকা ধরে বই। কেউবা আবার এক প্যাভিলিয়ন থেকে ঘুরে অন্য প্যাভিলিয়নে ছুটছেন নতুন বইয়ের সন্ধানে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সালমান রহমান বলেন, মেলার শেষদিকে কিছু নির্দিষ্ট বই কেনার জন্য এসেছি। এবার আরো কয়েকবার মেলায় আসা হয়েছে, তখন পছন্দের কিছু বই সংগ্রহ করেছি। এর মধ্যে কিছু তরুণ লেখকের বইও আছে।

পাঠক সমাবেশ স্টল থেকে বই কিনছিলেন ইশরাত জাহান। পেশায় তিনি স্কুলশিক্ষিক। তিনি বলেন, তালিকা ধরে পাঁচটি বই কিনেছেন। বইমেলার দ্বিতীয় সপ্তাহেও কিনেছিলেন আরো কিছু বই। গতকাল তার কেনা বইয়ের মধ্যে রয়েছে- আবদুল্লাহ আবু সায়ীদের ‘নিষ্ফলা মাঠের কৃষক’ ও ‘সুফলা ধরিত্রী’, হুমায়ূন আহমেদের ‘লীলাবতী’ ইত্যাদি। আরো বই কিনবেন বলে তিনি আশা প্রকাশ করেন। অন্য প্রকাশ প্রকাশনীর বিক্রয়কর্মী ইসরাত জাহান মৌ বলেন, বিকেল থেকেই মেলায় মানুষের উপস্থিতি বাড়তে শুরু করে। অনেক বইও বিক্রি হচ্ছে। অনেক পাঠক তালিকা ধরে খুঁজে খুঁজে বই কিনছেন। তবে মেলার শুরুতে যেরকম বই বিক্রি আশা করেছিলাম, তেমন বিক্রি হয়নি। কাকলী প্রকাশনীর বিক্রয়কর্মীরা বলেন, আমাদের এখানে উপন্যাস, রাজনীতি, ইতিহাস, গল্প, সায়েন্স ফিকশনের বই বেশি বিক্রি হচ্ছে। এ ধরনের বইয়ে পাঠকের আগ্রহ দেখেছি। এ ছাড়া পাঠক তাদের পছন্দমতো বইও কিনছেন। অনেকেই সংগৃহীত ক্যাটালগ থেকে তাদের পছন্দের বইটি খুঁজছেন। আবার অনেকেই প্রচ্ছদ বা বইয়ের সূচিপত্র দেখে বই কিনছেন। তবে এখন তালিকা ধরে বই কেনার প্রবণতা বেড়েছে।

মেলার ২৭তম দিনে বইমেলা শুরু হয় বিকেল ৩টায় এবং চলে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে ‘স্মরণ : সেলিম আল দীন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন লুৎফর রহমান। আলোচনায় অংশ নেন রশীদ হারুন এবং জাহিদ রিপন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যজন নাসিরউদ্দিন ইউসুফ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close