নিজস্ব প্রতিবেদক

  ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

উন্নয়ন দেখতে চট্টগ্রামে ৩৪ বিদেশি কূটনীতিক

বাংলাদেশের উন্নয়ন কাছ থেকে দেখতে চট্টগ্রাম সফরে গেছেন ২৪টি দেশ ও আন্তর্জাতিক সংস্থার মিশন প্রধানসহ ৩৪ বিদেশি কূটনীতিক। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে ‘অ্যাম্বাসেডরস আউটরিচ’ প্রোগ্রামের আওতায় গতকাল মঙ্গলবার তারা এ পরিদর্শনে যান। চট্টগ্রাম কক্সবাজারসহ ওই অঞ্চলের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন তারা।

কূটনৈতিক সদস্যদের নিয়ে চট্টগ্রামের বিভিন্ন উন্নয়ন প্রকল্প পরিদর্শন শেষে মঙ্গলবার দুপুরে ট্রেনযোগে কক্সবাজার যাওয়ার সময় সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। মন্ত্রী বলেন, বিদেশি কূটনীতিকরা যাতে দেশ ও দেশের অগ্রগতি সম্পর্কে ভালোভাবে জানতে পারেন, সেজন্যই এ আউটরিচ প্রোগ্রামের উদ্যোগ। বিদেশি রাষ্ট্রদূতরা যাতে আমাদের দেশকে জানেন, দেশে যে বিরাট উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, সেগুলো তারা স্বচক্ষে দেখবেন বলেই তাদের চট্টগ্রামে আনা হয়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা দেশে যে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে, সে সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন বিদেশি কূটনীতিকরা। বাংলাদেশকে জানার মাধ্যমে তারা নিজেদের দেশে উন্নয়নের এ বার্তা পৌঁছে দেবেন। বাংলাদেশের এ উন্নয়নের খবর বিশ্বময় ছড়িয়ে দেবেন বিদেশি কূটনীতিকরা।

বিদেশি কূটনীতিকদের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে কথাবার্তা হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে তাদের সঙ্গে তো আমাদের কথাবার্তা সবসময়ই হয় এবং তাদের অনেকেই বিভিন্ন সময়ে রোহিঙ্গা ক্যাম্পে গেছেন। কক্সবাজার সফরকালে যদি সুযোগ পান, রোহিঙ্গা ক্যাম্পে যাবেন তারা।

ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, ইতালি, রাশিয়া, চীন, কোরিয়া, ডেনমার্ক, কসোভো, ফিলিপাইন, মালয়েশিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ভ্যাটিকান, স্পেন, আর্জেন্টিনা, লিবিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, মিসর এবং এফএও, আইইউটি, একেডিএন আন্তর্জাতিক সংস্থাগুলোর ২৪ মিশনপ্রধানসহ ৩৪ কূটনীতিক এ আউটরিচে অংশ নিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close