আশিকুর রহমান শুভ, ঢাবি

  ২৭ ফেব্রুয়ারি, ২০২৪

বিদায়বেলায় বিক্রি বেশি

অমর একুশে বইমেলা শেষ হতে বাকি আর মাত্র তিন দিন। শেষ সময়ে এসে বইমেলায় এখন বিদায়ের সুর। অন্য যে কোনো বছরের তুলনায় মেলায় এবার শুরু থেকেই জমজমাট উপস্থিতি ছিল পাঠক-দর্শনার্থীদের। প্রথমদিকে ঘুরে ঘুরে তারা বই দেখেছেন, আর এখন যারাই মেলায় আসছেন বই কিনছেন। শেষবেলার বেচাকেনায় খুশি প্রকাশকরাও।

গতকাল সোমবার শবেবরাত উপলক্ষে ছুটির দিন ছিল। ফলে অমর একুশে বইমেলা দুপুর ১২টায় শুরু হয়ে চলে রাত ৯টা পর্যন্ত। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান মেলাপ্রাঙ্গণ ঘুরে গত বিকেলে দেখা গেছে, বিদায়ের আবহ। মেলায় সাধারণ মানুষ হয়তো ১ থেকে ২ দিন ঘুরতে আসেন। কিন্তু লেখক প্রকাশককে আসতে হয় প্রতিদিনই। সে সঙ্গে বইয়ের সঙ্গে সংশ্লিষ্টারাও আনাগোনা করেন বেশি। মেলায় আসা-যাওয়ার মাঝে একে অপরের সঙ্গে তৈরি করেন সম্পর্কের সেতু। তবে আর দুই দিন পরই শেষ হতে যাচ্ছে প্রাণের মেলা বইমেলা। মেলার কারণে হয়তো প্রতিদিনই আড্ডা হতো একে অপরের। মেলা শেষে হয়তো এটা আর হবে না। হলেও বছরের দুই-একদিন। তাই পরস্পরের কাছ থেকে বিচ্ছিন্ন হতে হবে আবারও তা ভেবে অনেকেই বেদনাবোধ করছেন। কেউ কেউ দেখা হলে আগেভাগে ‘বিদায়’ বলেছেন গতকাল। কারণ বাকি দিন দুটোয় আবার দেখা হবে কিনা তা নিশ্চিত করে বলতে পারছিলেন না তারা। অবশ্য একই সময় বই কেনায় মনোযোগী হতে দেখা গেছে পাঠকদের।

এদিকে পাঠকপ্রিয় বইয়ের পাশাপাশি, স্টল খুঁজে খুঁজে পরিচিত লেখকদের বইও কিনছেন অনেকে। অনেকেই আবার আসেন পুরো বছরের বই সংগ্রহের উদ্দেশ্যে, একেবারে তালিকা নিয়ে। আবার কেউ আসেন মেলায় ছাড়ের সুযোগে আরো কিছু বই নিতে। এবারের মেলায় কবিতা, গল্প, উপন্যাস, সায়েন্স ফিকশনসহ প্রায় সবধরনের বই-ই পাঠকপ্রিয়তা পেয়েছে।

মোহাম্মদপুর থেকে ছেলে-মেয়ে নিয়ে মেলায় বই কিনছিলেন ব্যবসায়ী রফিকুল ইসলাম। তিনি বলেন, অনেক দিন থেকে ছেলে-মেয়ে বায়না করছিল মেলায় আসতে। কিন্তু ব্যস্ততার কারণে এতদিন আসা হয়নি। আজ (গতকাল) ছুটির দিন হওয়ায় তাদের নিয়ে আসলাম। তাদের পছন্দের বই খুঁজে বের করে কিনে দিয়েছি।

অমর একুশে বইমেলার ২৬তম দিনে বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়েছে স্মরণ : আবুবকর সিদ্দিক এবং আজিজুর রহমান আজিজ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদ আহমদ দুলাল ও কামরুল ইসলাম। আলোচনায় অংশ নেন মামুন মুস্তাফা, মো. মনজুরুর রহমান, তৌহিদুল ইসলাম ও আনিস মুহম্মদ। কবি আসাদ মান্নান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close