মো. আশিকুর রহমান শুভ, ঢাবি

  ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

শেষ বেলায় বাড়ল বেচাকেনা

মেলার ২৫তম দিন আজ

দেখতে দেখতে অমর একুশে বইমেলা শেষ সপ্তাহে গড়িয়েছে। এখনো মেলায় আসছে নতুন নতুন বই। নতুন বইয়ের সঙ্গে মেলায় বেড়েছে লেখক-পাঠকদের আনাগোনাও। সেই সঙ্গে বেড়েছে বিক্রিও, আর ভালো বেচাকেনা হওয়ায় খুশি প্রকাশকরা।

গতকাল শনিবার বইমেলায় শুরু হয় শিশুপ্রহরের মধ্য দিয়ে। সাপ্তাহিক শেষ ছুটির দিন হওয়ায় এদিনই ছিল মেলার শেষ শিশুপ্রহর। তাইতো শুক্রবারের মতোই বৃষ্টির শঙ্কা মাথায় নিয়েই শিশুদের নিয়ে হাজির হন অভিভাবকরা। সিসিমপুরের হালুম, ইকরি, শিকু ও টুকটুকির উপস্থিতিতে উচ্ছ্বসিত হয়ে ওঠে শিশুরা। তারা নাচণ্ডগানে মাতিয়ে তোলে শিশুপ্রহর।

শিশুপ্রহর শেষে ছেলেমেয়েদের নিয়ে অভিভাবকরা ভিড় জমান সোহরাওয়ার্দী উদ্যানের স্টল প্যাভিলিয়নগুলোয়। স্টলগুলোয় ঘুরে ঘুরে দেখছেন তাদের পছন্দের বইগুলো। অনেকেই আবার নিয়ে এসেছেন বইয়ের তালিকা। মেলায় অনেকে তালিকা ধরে ধরে বই খুঁজতে দেখা গেছে।

ধানমন্ডি থেকে এসেছেন অনুপম আকাশ, তিনি উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে এক বাংলা শিক্ষক। তিনি জানান, বইমেলা আরো দুদিন এসেছি, তখন তেমন বই কেনা হয়নি। তখন মেলা ঘুরে ঘুরে ক্যাটালগ সংগ্রহ করেছি। তারপর এগুলো থেকে বইয়ের তালিকা করে আজ সেই বই সংগ্রহ করছি।

শিশুরাজ্য স্টলের বিক্রয়কর্মী বলেন, মেলার প্রথম দিকে খুব একটা বিক্রি হয়নি। ২১ তারিখ থেকে বিক্রি ভালো হচ্ছে। শঙ্কায় ছিলাম বৃষ্টি হলে আজ মেলায় উপস্থিতি কম হবে। সকাল থেকে আকাশও মেঘলা ছিল। তবে উপস্থিতি খুবই ভালো। বিক্রিও ভালো হচ্ছে।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্টাতে শুরু সোহরাওয়ার্দী উদ্যানের চিত্র। ক্রমে ক্রমে স্টল প্যাভিলিয়নগুলোয় ভিড় জমাচ্ছেন নানা বয়সির পাঠক। হাতে হাতে অনেকেই পছন্দের বই কিনে নিয়ে ফিরছেন বাসায়। আর সাপ্তাহিক শেষ ছুটির দিন হওয়ায় ভালো বিক্রির সুখস্মৃতি নিয়েই ঘরে ফিরেছেন প্রকাশকরা। তারা আশা করছেন, মেলার বাকি দিনগুলোতেও এরকম বেচাকেনা চলতে থাকবে।

অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম বলেন, সত্যি বলতে এবার শুরু থেকেই মেলায় তুলনামূলক বেচাকেনা ভালো। শেষ সপ্তাহটাও ভালো যাচ্ছে। আশা করছি মেলার বাকি দিনগুলোর বেচাকেনা এরকমই থাকবে। এখন আবহাওয়া ভালো থাকাটা জরুরি। বৃষ্টি হলে মেলার পুরো মাঠটা কাদা হয়ে যাবে। মানুষ স্বাচ্ছন্দ্য বোধ করবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close