প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ছাড়াল ২৯৫০০

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আজ শনিবার ইসরায়েলি যুদ্ধ গড়িয়েছে ১৪১ দিনে। গত ৭ অক্টোবর থেকে গতকাল শুক্রবার পর্যন্ত চলমান ইসরায়েলের নির্বিচার হামলায় নিহতের সংখ্যা ২৯ হাজার ৫০০ ছাড়িয়েছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় গতকাল এ তথ্য জানিয়েছে। খবর বিবিসি ও আল-জাজিরার।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত আগের গত ২৪ ঘণ্টায় ১০৪ জন নিহত এবং ১৬০ জন আহত হয়েছেন। এতে যুদ্ধে ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৫১৪ জনে। পাশাপাশি এ সময়ে আহত হয়েছেন আরো ৬৯ হাজার ৬১৬ জন।

এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, অনেক মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে বা রাস্তায় আটকে আছে। কারণ উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছতে পারছেন না।

৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলে এক নজিরবিহীন আন্তসীমান্ত আক্রমণ চালান। তারপর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে। হামাসের হামলায় ১১৩৯ জন নিহত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

জাতিসংঘের মতে, গাজায় ইসরায়েলি যুদ্ধে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে ভূখণ্ডের ৯০ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। সেই সঙ্গে ওই অঞ্চলের ৮০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গণহত্যার জন্য ইসরায়েল অভিযুক্ত। আইসিজে জানুয়ারিতে একটি অন্তবর্তী রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দিতে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

গণহত্যা বন্ধের দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ : ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি গণহত্যা বন্ধের দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ করেছে হাজারো মানুষ। স্থানীয় সময় বৃহস্পতিবার বিক্ষোভকারী নিউইয়র্কে অবস্থিত ‘আমেরিকান ইসরায়েল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি’র (এআইপিএসি) দপ্তরের সামনে এ বিক্ষোভ করে।

নিউইয়র্কে ইসরায়েলপন্থি একটি শক্তিশালী অ্যাডভোকেসি গ্রুপ হচ্ছে এআইপিএসি। অনেকের মতে, গাজায় যুদ্ধ বন্ধ বা জাতিসংঘে যুদ্ধবিরতি প্রস্তাব পাসে বাধা দেওয়ার ক্ষেত্রে এআইপিএসির একটি ভূমিকা রয়েছে।

বিক্ষোভকারীদের দাবি, গাজায় হামলা ও গণহত্যা চালাতে ইসরায়েলকে তহবিলও জোগাড় করে দেয় এই এআইপিএসি। এরই প্রতিবাদে ‘গণহত্যায় তহবিলদাতা এআইপিএসি’ লেখা ব্যানার নিয়ে বৃহস্পতিবার সংস্থাটির দপ্তর অভিমুখে র‌্যালি করে। বিক্ষোভকালে তারা ‘গাজায় গণহত্যা বন্ধ করো, ফিলিস্তিনকে মুক্ত কর’, ‘গাজাকে বাঁচতে দাও’ এবং ‘এখনই যুদ্ধবিরতি’ নানা স্লোগান দেয়।

এদিকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির জন্য দাবি জানিয়ে আসছে অনেক দেশ। গাজায় অবিলম্বে যুদ্ধবিরতি ও যুদ্ধ বন্ধ চেয়ে চলতি সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত আরেকটি খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। আলজেরিয়ার নেতৃত্বে আরব দেশগুলো গত মঙ্গলবার খসড়া প্রস্তাবটিকে ভোটাভুটির জন্য পেশ করেছিল।

গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৩টি সদস্য রাষ্ট্র আলজেরিয়া উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট দেয়। ভোটদানে বিরত ছিল যুক্তরাজ্য। আর ভেটো দিয়ে তা বাতিল করে দেয় যুক্তরাষ্ট্র।

ইসরায়েলের ঘনিষ্ঠমিত্র ও যুদ্ধকালীন অর্থ-অস্ত্র সহায়তা দেওয়া যুক্তরাষ্ট্র শুধু ভেটোই দেয়নি, পরিবর্তে নিজেরাই অস্থায়ী যুদ্ধবিরতি ও জিম্মিদের মুক্তির শর্ত দিয়ে একটি পাল্টা খসড়া প্রস্তাব পেশ করেছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close