নিজস্ব প্রতিবেদক

  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

কর্মদিবসেও মুখর মেলা প্রাঙ্গণ

বইমেলার ২২তম দিন

বইমেলা, বাঙালির প্রাণের মেলা। কবি-সাহিত্যিকরা একটা বছর অপেক্ষায় থাকেন বই মেলার জন্য। তাইতো যত দিন যাচ্ছে মেলায় মানুষের ভিড় বাড়ছে। কর্মদিবসেও পাঠক-দর্শকদের উপস্থিতিতে মেলা মুখর হয়ে উঠছে। বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রতিটি স্টলে পাঠক-দর্শকদের উপস্থিতিই লক্ষ্য করা গেছে। বাকি দিনগুলোতে বইপ্রেমী পাঠক, দর্শনার্থীদের ভিড় আরো বাড়বে বলে মনে হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার মেলা শুরু হয় বিকেল ৩টায়। সবার জন্য উন্মুক্ত এ প্রাণের মেলা রাত ৯টায় শেষ হয়। তবে পাঠকদের প্রবেশসীমা রাত ৮টা পর্যন্ত। এর আগে চলে পাঠক-দর্শকদের বই কেনা ও ঘোরাঘুরি। বই কেনার পাশাপাশি ছিল লেখকদের নতুন বইয়ের মোড়ক উন্মোচন ও কবিতা আবৃত্তি।

মেলায় আসা ফারজানা ইসলাম নামে এক নারী বলেন, পরিবারের সবাইকে নিয়ে মেলায় এসেছি। এবার মেট্রোরেলের সুবিধা থাকায় অনায়াসে মেলায় আসতে পারছি। রাস্তাঘাটে যানজটের কারণে গত কয়েক বছর মেলায় আসতে পারিনি। এছাড়া সবাইকে নিয়ে একসঙ্গে মেলায় আসার সময়ও কম পাওয়া যায়।

ফারজানা ইসলাম আরো বলেন, আমি প্রধানত ইতিহাসভিত্তিক বই পড়তে বেশি পছন্দ করি। কিন্তু এ জাতীয় বই প্রকাশ করা কয়েকটি প্রকাশনীর স্টল বইমেলায় নেই। দুটি বই অনেক খোঁজাখুঁজির পর কিনতে পেরেছি।

তাপস রায় নামে এক দর্শনার্থী বলেন, সপ্তাহের শেষ দিন হওয়াতে মেলায় লোক সমাগম একটু কম। আগামী দিন লোক সমাগম বেশি হবে। তবে ভিড় কম হওয়ায় স্টলে স্টলে ঘুরে নিজের পছন্দেও বই কিনতে পেরে বেশ ভালোই লাগছে। পছন্দের বই অনেক থাকলেও প্রতিটি বইয়ের দাম অনেক বেশি।

অর্পিতা নামে আরেকজন বলেন, বইমেলায় এসে ভালো লাগছে। আমি সময় পেলেই মেলায় ঢুঁ মেরে দেখি। আগামীকাল ছুটির দিন বেশি ভিড় হবে। এজন্য আজ বইমেলায় এসেছে। বই ও মানুষ দেখে ভালো লাগছে।

চারুলিপি প্রকাশনীর একজন বিক্রমকর্মী বলেন, মেলায় ক্রেতা কম। অনেকেই আসছেন বই দেখছেন, পড়ছেন, ছবি তুলছেন কিন্তু আলটিমেটলি কিনছেন না। এটা আমাদের জন্য দুঃখজনক। আমি আশা করব শুধু দেখা বা ছবি তোলার মাঝে সীমাবদ্ধ না থেকে পাঠকরা বই কিনবেন। বই কিনুন, বই পড়ুন, প্রিয়জনকে বই উপহার দিন। পৃথিবীটা হোক বইয়ের।

আদী প্রকাশনীর একজন বিক্রেতা বলেন, বই বিক্রি অনেক কম। মানুষ এখন আর বই পড়ে না। সবাই মোবাইলে ফোনে ব্যস্ত থাকে। তাদের বই পড়ার সময় নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close