নিজস্ব প্রতিবেদক

  ১৩ ফেব্রুয়ারি, ২০২৪

প্রিয় লেখকের বইয়ের খোঁজে

মেলার ১২তম দিন

অমর একুশে বইমেলার দ্বিতীয় সপ্তাহে মেলাকেন্দ্রিক প্রকাশিত বইয়ে ভরে উঠেছে স্টলগুলোর টেবিল। তবে এখনো গুরুত্বপূর্ণ অনেক বই-ই মেলায় আসেনি। তবে এ পর্যন্ত নতুন আসা বইগুলো পাঠক-ক্রেতার নজরে আনছেন বিক্রেতারা। এদিকে প্রকাশকরা চেষ্টা করছেন জনপ্রিয় ও বহুবিক্রি হওয়ার সম্ভাবনাময় বইগুলো একটু দ্রুত মেলায় আনতে। ফলে মেলায় পাঠকদের একটি অংশ আসছেন প্রিয় লেখকের বই খুঁজে নিতে। তবে প্রিয় লেখকের নতুন বই এলে, পাঠকের ভিড় বেড়ে যায়। গত কয়েকদিনের মেলা ঘুরে এ অবস্থা দেখে গেছে। বইমেলার দ্বাদশ দিন গতকাল সোমবার কর্মব্যস্ততার মধ্যে ছুটির দুদিনের তুলনায় পাঠকের উপস্থিতি কিছুটা কম লক্ষ করা গেছে। কিছু স্টলে পাঠকদের ভিড় দেখা গেছে। সে সব স্টল প্যাভিলিয়নে পছন্দের লেখকের বই খুঁজছেন তারা।

মেলা ঘুরে দেখা গেছে, মেলার আমেজ কিছুটা হালকা মেজাজে থাকলেও প্যাভিলিয়নগুলোয় ভিড় আছে। কথা প্রকাশ, মাওলা ব্রাদারর্স, অন্যধারা, অন্যপ্রকাশ, প্রথমা, ঐতিহ্য, ইউপিএল ও পাঠক সমাবেশে কিছুটা ভিড় ছিল। এসব প্যাভিলিয়নের পাঠকরা খুঁজেছেন সাদাত হোসাইন, হুমায়ূন আহমেদ, আনিসুল হক, আসিফ নজরুলের বই। এ ছাড়া অনেক পাঠকের পছন্দের লেখক রয়েছেন বলেও জানান প্রকাশকরা।

অন্যধারা প্রকাশনী সহকারী নির্বাহী ব্যবস্থাপক মাহমুদ হোসাইন। তিনি বলেন, ‘এখানে পাঠকরা নিজেদের পছন্দের লেখকের বই খুঁজতে আসেন। এর মধ্যে রয়েছেন সাদাত হোসাইন। এছাড়া আরো কয়েকজন রয়েছেন। বইয়ের নাম নিয়েও অনেকে খুঁজতে আসেন।’

মেলায় প্রথম স্টল নিয়েছে বেঙ্গল বুকস। তাদের মেলা কেন্দ্রিক বইয়ের গুরুত্বপূর্ণ এখনো না এলেও প্রতিদিনই আসছে নতুন বই। প্রকাশনীর এক বিক্রয় কর্মী বলেন, ‘আমাদের এখানে বিষয়ভিত্তিক পছন্দ করেই পাঠক বেশি আসেন। তবে মেলায় লেখক বই বিক্রিতে ভালো একটি প্রভাব রাখেন।’

প্রথমা প্রকাশনের প্যাভিলিয়নে কথা হয় পাঠক আবু নাহিয়ানের সঙ্গে। তিনি বলেন, ‘আসিফ নজরুল স্যারের লেখা আমার খুব ভালো লাগে। তার বই মানুষকে চিন্তা করতে শেখায়। ভিন্নভাবে ভাবতে শেখায়। আমি মূলত লেখক দেখেই বই কিনতে স্বাচ্ছন্দবোধ করি।’ ঐতিহ্য প্রকাশনী থেকে একাধিক বই প্রকাশ হয়েছে তরুণ লেখক ইশতিয়াক হাসানের। তিনি জানান, তিনি থ্রিলার ও অ্যাডভ্যাঞ্চারমূলক উপন্যাস লেখেন ও অনুবাদ করেন। পছন্দের লেখকের মতো সাহিত্যের ধারা অনুযায়ীও পাঠক শ্রেণি আছে। তারা খুঁজে খুঁজে এ ধরনের বই কেনে। এ কারণে কোনো কোনো লেখকও প্রিয় হয়ে উঠছে পাঠকের কাছে। সেই সুবাদে তারও বই কিনছেন পাঠকরা।

বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে থেকে জানা গেছে, গতকাল বইমেলার দ্বাদশ দিনে নতুন বই এসেছে ১১৫টি। এর মধ্যে গল্প ১৪টি, উপন্যাস ৮টি, প্রবন্ধ ১০টি, কবিতা ৩৬, গবেষণা ৬টি, জীবনী ৪টি, শিশুসাহিত্য ৪, ভ্রমণ ৪টি, ইতিহাস ২টি, স্বাস্থ্য ২টি, ধর্মীয় ১টি, অনুবাদ ১৪টি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close