আশিকুর রহমান শুভ, ঢাবি

  ১২ ফেব্রুয়ারি, ২০২৪

মুক্তিযুদ্ধের বইয়ে আগ্রহ বেশি

মেলার ১১তম দিন

ভাষা আন্দোলনের চেতনা ধারণ করে আয়োজন করা হয় অমর একুশে বইমেলা। এবার অন্য বিষয়ভিত্তিক বইয়ের তুলনায় দিন দিন পাঠকের আগ্রহ বাড়ছে মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও ইতিহাসভিত্তিক বইয়ের ওপর। তরুণদের কাছে এ দেশের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুবিষয়ক বইয়ের চাহিদা বেশি।

গতকাল রবিবার বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে মেলা প্রাঙ্গণ ঘুরে তরুণ পাঠক ও প্রকাশকের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

রাজধানীর কেরানীগঞ্জ থেকে মেলায় বই খুঁজতে এসেছিলেন তৌফিক ইকবাল। বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসের ওপর ভালো বই খুঁজছেন তিনি। বাতিঘর প্রকাশনের প্যাভিলিয়নে তখন একই সারিতে দাঁড়িয়ে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী নাহিদুল ইসলাম ফাগুন। তিনিও মেলা থেকে মহিউদ্দিন আহমদের লেখা জাসদের উত্থান-পতন বইটি কিনেছেন। আকবর আলি খানের অগ্রন্থিত লেখা ও সাক্ষাৎকার নিয়ে প্রকাশিত বই মুজিবনগর সরকার ও বর্তমান বাংলাদেশ বইটি তখন উল্টে-পাল্টে দেখছিলেন।

প্যাভিলিয়নের অন্য একপাশে নটরডেম কলেজের এক শিক্ষার্থী আকবর হোসেন মহিউদ্দিন আহমেদের ইতিহাসভিত্তিক লাল সন্ত্রাস ও বেলা অবেলা বইয়ের পাতা উল্টিয়ে উল্টিয়ে দেখছেন।

ইতিহাস নিয়ে আগ্রহ সম্পর্কে জানতে চাইলে তিনি বললেন, বর্তমান ও অতীতের সাফল্য ও ব্যর্থতা স্পষ্ট বুঝতে হলে ইতিহাস জানার বিকল্প নেই। তবে ইতিহাসভিত্তিক বইগুলোর মান নিয়ে রয়েছে প্রশ্ন।

কথা মিথ্যা নয়, এর প্রমাণ পাওয়া যায় এবারের অমর একুশে বইমেলার গত ১১ দিনে প্রকাশিত বইয়ের তালিকা দেখে। ইতিহাসের মধ্যে মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের সংখ্যা সবচেয়ে বেশি। এর মধ্যে অনেক বইয়ের মান নিয়ে আপত্তি আছে পাঠকের। আদর্শ প্রকাশনীর বিক্রয়কর্মীরা বলেন, দিন যতই যাচ্ছে, মেলায় পাঠকের আনাগোনা বাড়ছে, সঙ্গে বাড়ছে বিক্রিও। যা মেলার শেষ দিন পর্যন্ত চলমান থাকবে বলে প্রত্যাশা তাদের। এবার তরুণ পাঠকের মধ্যে সাহিত্য-কবিতার বই থেকে দেশের রাজনীতি, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধভিত্তিক বইয়ের প্রতি বেশি ঝোঁক দেখতে পাচ্ছি। কথা প্রকাশনীর এক বিক্রয় প্রতিনিধি বলেন, গত ১০ দিনের তুলনায় বই বিক্রি অনেক বেড়েছে। অধিকাংশ পাঠক নির্বাচিত লেখকের বই কেনেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close