মো. রবিউল ইসালম, টঙ্গী (গাজীপুর)

  ১১ ফেব্রুয়ারি, ২০২৪

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ শেষ হচ্ছে ইজতেমা

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে আজ রবিবার শেষ হচ্ছে তাবলিগ জামাতের তিন দিনব্যাপী ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আল্লাহর নৈকট্য লাভের আশায় ছুটে আসা ধর্মপ্রাণ মুসল্লিদের পদচারণায় ইজতেমার দ্বিতীয় দিন গতকাল শনিবার মুখর হয়ে উঠেছে শিল্পনগরী টঙ্গী। সন্ধ্যার পর গোটা টঙ্গী শহর পরিণত হয় বিশাল জনসমুদ্রে। এদিকে আল্লাহ প্রদত্ত বিধিবিধান ও রাসুলের প্রদর্শিত তরিকা অনুযায়ী, জীবন গড়তে দেশ-বিদেশের লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির জিকির-আসকার, ইবাদত-বন্দেগি আর পবিত্র কোরআনের গুরুত্বপূর্ণ বয়ান শুনে ইজতেমার দ্বিতীয় দিন অতিবাহিত করেছেন।

বর্তমানে ইজতেমা ময়দানজুড়ে বিরাজ করছে এক পুণ্যময় পরিবেশ। দুনিয়া ও আখিরাতের শান্তি কামনা, বিশ্ব মুসলিম উম্মাহর সমৃদ্ধি, সংহতি, অগ্রগতি কামনা এবং দেশ ও জাতির সার্বিক কল্যাণ প্রার্থনা করে, হেদায়াতের বয়ান শেষে আজ সকাল ১০টা থেকে বেলা ১১টার মধ্যে পরিচালিত হবে শেষ পর্বের আখেরি মোনাজাত।

আজ ফজরের পরে বয়ান করবেন ভারতের মাওলানা মুফতি মাকসুদ। তার বয়ান তাৎক্ষণিক বাংলায় তরজমা করবেন মাওলানা আবদুল্লাহ। এর পরপরই শুরু হবে আখিল মোনাজাতের প্রস্তুতি। ভারতের মাওলানা মাকসুদের বয়ানের পর হেদায়াতের কথা ও দোয়া পরিচালনা করবেন ভারতের মাওলানা ইউসুফ বিন সা’দ। আর বাংলায় তরজমা করবেন মাওলানা মনির বিন ইউসুফ।

দ্বিতীয় দফায় তিন দিনব্যাপী মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েতের আখেরি মোনাজাতে শামিল হওয়ার জন্য শনিবার থেকে ধর্মপ্রাণ মুসলমানরা রাজধানী ঢাকা ছাড়াও পার্শ্ববর্তী গাজীপুর, নরসিংদী, ভৈরব, সাভার, মানিকগঞ্জ, কালিয়াকৈর, কালীগঞ্জ, শ্রীপুর, কাপাসিয়াসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে ইজতেমা ময়দানে ট্রেন, বাস, ট্রাক, মাইক্রোবাস, জিপ, কার এবং নৌকাসহ নানা ধরনের যানবাহনে ইজতেমা ময়দানে আসেন। শনিবার রাত থেকে পরদিন বিকেল ৪টা পর্যন্ত ভোগড়া বাইপাস-টঙ্গী, আবদুল্লাহপুর-টঙ্গী, মীরের বাজার-টঙ্গী এলাকায় যানবাহন চলাচল বন্ধ থাকবে বলে জানিয়েছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশন মো. মাহবুব আলম।

এদিকে মোনাজাতে অংশ নেওয়া মুসল্লিদের দুর্ভোগ কমাতে টঙ্গী, উত্তরাসহ আশপাশের ১০ কিলোমিটার এলাকাজুড়ে বিশেষ মাইকের ব্যবস্থা রয়েছে। এবারের দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি, গাজীপুর জেলাপ্রশাসক আবুল ফাতেহ সফিকুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের প্রধান মাহবুব আলম অংশ নেবেন। এদিকে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজ উপলক্ষে গাজীপুরের টঙ্গীর শিল্প ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

গত তিন দিনের ৬ মুসল্লির মৃত্যু হয়েছে। নিহতরা হলেন- ঢাকার বংশাল থানার বাবুবাজারের উদ্দিন (৭৮), শেরপুর সদর থানার রামকৃষ্ণপুর গ্রামের মো. আবুল কালাম (৬৫), নেত্রকোনার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামের আবদুল হেলিম মিয়া (৬৫), দিনাজপুরের নবাবগঞ্জের শিবনগর গ্রামের জহির উদ্দিন (৭০), জামালপুরের ইসলামপুর থানার গলেচর গ্রামের নবীর উদ্দিন (৬৫)। এছাড়া সড়ক দুর্ঘটনার লক্ষ্মীপুরের রামগঞ্জের আবুল কাশেম নামে এক মুসল্লির মৃত্যু হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close