ক্রীড়া প্রতিবেদক

  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

অনূর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপ

ঐতিহাসিক ‘টস’ নাটক

ফুটবলবিশ্ব এমন ম্যাচ আগে কখনো দেখেছি কি না, বলা মুশকিল। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে অমীমাংসিতভাবে শেষের পর ম্যাচ টাইব্রেকারে গড়ায়। প্রথম পাঁচ শটের সবক’টিতে বাংলাদেশ ও ভারত জালের দেখা পায়। সাডেন ডেথ টাইব্রেকারেও দু-দলের পাঁচ শট লক্ষ্যভেদ হয়। দুই দলের গোলরক্ষকও নিশানাভেদ করলে ফল দাঁড়ায় ১১-১১। এ সময় ম্যাচ অফিসিয়ালের সিদ্ধান্তে টস নামক ভাগ্য পরীক্ষায় মেয়েদের সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের কাছে হেরে যায় লাল-সবুজের দল। তবে বাংলাদেশ টসে ফল নির্ধারণের বিষয়ে প্রতিবাদ জানানোয় ভারতের চ্যাম্পিয়ন হওয়া নিয়ে তৈরি হয়েছে ধূম্রজাল।

ম্যাচ শেষে ভারতের মেয়েরা আনন্দে মাতলেও স্বাগতিক দলের ফুটবলার কোচিং স্টাফ ও অফিসিয়ালরা ক্ষোভে ফেটে পড়ে। টুর্নামেন্টের বাইলজে টস না থাকার পরও ম্যাচ অফিসিয়ালের এমন কাণ্ডে ক্ষুব্ধ হয় বাংলাদেশ। পরে ম্যাচ অফিসিয়াল ভুল স্বীকার করে নেন এবং নিয়ম অনুযায়ী টাইব্রেকার চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত দেন। তবে ভারতীয় দল তাদের চ্যাম্পিয়ন ঘোষণার পর টাইব্রেকারে না গিয়ে মাঠ ত্যাগ করে। বাফুফের পক্ষ থেকে জানানো হয়েছে, শ্রীলঙ্কান ম্যাচ অফিসিয়াল ৩০ মিনিট ভারতের মাঠে ফেরার অপেক্ষায় থাকবেন। টিম ইন্ডিয়া না খেলতে চাইলে তিনি পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন।

গতকাল কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচের ৫ মিনিটে প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে ছুটে ডি বক্সে ঢোকেন মোসাম্মৎ সাগরিকা। বাঁ প্রান্ত দিয়ে এ ফরোয়ার্ড ক্রস নিলে সেটি পা দিয়ে ক্লিয়ার করতে গিয়ে ভুল করে বসেন চানু তইজাম। বল সরাসরি গোলরক্ষক বরাবর যাওয়ায় ভারত নিজেদের জালে বল জড়ানো থেকে বেঁচে যায়। রক্ষণভাগ ফাঁকা থাকায় অষ্টম মিনিটেই গোল হজম করে বসে লাল-সবুজের দল। মাঝ মাঠ থেকে ভারতের অধিনায়ক নিতু লিন্ডার লম্বা পাসে বল নিয়েই গোলরক্ষককে একা পেয়ে প্লেসিং শটে বল জালে জড়ান শিবানী দেবী। মিনিট তিনেক পর বল ধরার সময় পুরোপুরি তা নিয়ন্ত্রণে নিতে পারেননি ভারতের গোলরক্ষক আনিকা দেবী। ওই সময় তার সামনে থাকা মুনকি আক্তার সামনে থাকলেও শট নিতে না পারায় বাংলাদেশ সমতায় ফেরেনি।

যোগ করা সময়ের প্রথম মিনিটে শিবানীর ক্রসে বল নিয়ে নেহা শট নিলেও তা ঠিকঠাক না নিতে পারায় এক গোলের লিড নিয়ে ভারত বিরতিতে যায়। মুনকির ব্যাক পাসে ৪৬ মিনিটে রুমা আক্তারের দূরপাল্লার শট পোস্টের ওপর দিয়ে যায়। গোল শোধে মরিয়া হয়ে ওঠে বাংলাদেশ। খেলার ৫৪ মিনিটে নেহা ডি বক্সের ভেতরে শট নেয়ার আগ মুহূর্তে সামনে ঝাঁপিয়ে বল ধরেন স্বর্ণা। যদিও বেজেছিল অফসাইডের বাঁশি। মুনকি ৮৩ মিনিটে বল নিয়ে অনেকটা ছুটে গেলেও আফঈদা খন্দকারকে পাস না দিয়ে নিজেই দুর্বল শট নেন। তাতে স্বাগতিকদের গোলের সম্ভাবনা নষ্ট হয়। স্বপ্নার নেওয়া কর্নার কিক ৮৭ মিনিটে বারপোস্টের ওপরের অংশে লেগে ফিরলে দর্শকদের হতাশা বাড়ে। ৮৯ মিনিটের মাথায় নেহার শট ক্রসবারের ওপরে লাগায় ভারত এ যাত্রায় গোল পায়নি। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে বদলি খেলোয়াড় কানন রানি বাহাদুরের লম্বা পাস দেন। ডি-বক্সে হেডে বল বিপদমুক্ত করতে ব্যর্থ হন ভারতের অধিনায়ক নিতু লিন্ডা। সুযোগ কাজে লাগিয়ে বল দখলে নিয়ে ডান পায়ের মাটি কামড়ানো শটে নিশানাভেদ করে বাংলাদেশকে সমতায় ফেরান সাগরিকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close