মো আশিকুর রহমান শুভ, ঢাবি

  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

মানসম্মত বইয়ের খোঁজে পাঠক

মেলার অষ্টম দিন

এবারের অমর একুশে বইমেলা শুরু থেকেই চিত্রটা অন্যরকম। অন্য যেকোনো বছর দেখা যেত, মেলার প্রথম সপ্তাহে বইপ্রেমীদের আনাগোনা তেমন একটা থাকত না। কিন্তু এবার শুরু থেকেই ক্রেতা-পাঠকদের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। তাও এবারের বইমেলায় যাতায়াতের জন্য যুক্ত হয়েছে মেট্রোরেল। মেট্রোরেলের কল্যাণে ঢাকার দূরদূরান্ত থেকে বইপ্রেমীরা ছুটে আসছে খুবই স্বল্পসময়ের মধ্যে। এর ফলে সাপ্তাহিক ছুটির দিন ছাড়াও লেখক-পাঠকদের অংশগ্রহণ এবার বেশি। পাঠকরা শুধু মেলায় আসছেন তাই নয়, কিনছেন বইও।

গতকাল বৃহস্পতিবার সরেজমিন বইমেলায় দেখা যায়, বিকেলে মেলার দুয়ার খুলে দেওয়ার পর সব শ্রেণির পাঠক বই মেলায় আসছেন। আর ভেতরে গিয়েই যার যার মতো করে নতুন বইয়ের খোঁজ নিয়েছেন তারা। নিজের প্রিয় লেখকের নতুন বইয়ের কিছু অংশ পাঠ করেই পাঠকরা কিনছেন বই। সংগ্রহ করছেন ক্যাটালগও। এদিকে নতুন বইয়ের পাশাপাশি মানসম্মত এবং পুরোনো বইয়ের খোঁজেও ভিড় করছেন পাঠকরা। মেলার স্টল-প্যাভিলিয়ন ঘুরে ঘুরে বই দেখছেন তারা। অনেকের অপেক্ষা আরো কয়েকদিন যাওয়ার জন্য, আবার অনেকেই আছেন মানসম্মত বইয়ের অপেক্ষায়।

মেলায় আসা ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী রকিবুল হাসান জানান, মেলার প্রথম দিকে স্টলে ঘুরে নতুন বইয়ের ক্যাটালগ সংগ্রহ করে থাকি। মেলায় এবার বই অনেক আসছে। কিন্তু মানসম্মত বই কয়টা আসছে, সেটা প্রশ্নের বিষয়। আমার মতো অনেক পাঠক অপেক্ষা করেন মানসম্মত বইয়ের। আরো বই আসুক যাচাই-বাছাই করেই কিনব। বিভিন্ন প্রকাশনীর প্রকাশকরা বলছেন, পাঠকরা এখন একদিকে যেমন বইয়ের পাতা উল্টেপাল্টে দেখছেন, ঠিক তেমনি নতুন বই কিনছেনও। আর মানসম্মত বইয়ের জন্যও অপেক্ষায় আছেন অনেকে।

অনুপম প্রকাশনীর বিক্রয় কর্মীরা বলেন, মূলত এখনো বই নাড়াচাড়া করেই সময় পার করছেন অনেক পাঠক। তবে বিক্রিও জমে উঠেছে। আগামীতে বিক্রি আরো বাড়বে বলেই আশা করা যাচ্ছে। কথা প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি নুসরাত ফারিয়া বলেন, আমাদের প্যাভিলিয়নে প্রতিদিনই নতুন বইয়ের মোড়ক উন্মোচন হচ্ছে। পাঠকরা বইয়ের পাতা উল্টিয়ে দেখছেন নতুন-পুরোনো সব বই। পাঠকদের পছন্দ অনুসারে কিনছেনও। কিন্তু অনেক পাঠক মেলার স্টলে ঘুরে খুঁজছেন মানসম্মত বই। এখনো অপেক্ষায় আছেন তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close