টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

  ০৯ ফেব্রুয়ারি, ২০২৪

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বেও মুসল্লির ঢল

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে ইজতেমাস্থল এখন দেশি-বিদেশি মুসল্লিদের আগমনে পরিপূর্ণ। গতকাল বৃহস্পতিবার বাদ জোহর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ৫৭তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আসর।

দ্বিতীয় পর্বের আম বয়ান করেন পাকিস্তানের মাওলানা হারুন সাহেব। আর তার বয়ান বাংলায় তরজমা করেন বাংলাদেশের কাকরাইল মসজিদের মাওলানা আজিম উদ্দিন। আগামী রবিবার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীদের তত্ত্বাবধানে ইজতেমার দ্বিতীয় পর্ব। ইজতেমায় অংশ নিতে বাস-ট্রাক, কার-পিকআপসহ বিভিন্ন যানবাহনে করে মুসল্লিরা ইজতেমাস্থলের নির্ধারিত খিত্তায় অবস্থান নিয়েছেন।

এদিকে, গতকাল বৃহস্পতিবার সাধারণ মুসল্লি ঐক্য পরিষদের ব্যানারে সংবাদ সম্মেলন করেছে মাওলানা সা’দ কান্ধলভীর অনুসারীরা। সংবাদ সম্মেলনে তারা হুশিয়ারি দিয়ে বলেন, ৫৭তম বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে মাওলানা সা’দ কান্ধলভীরকে অংশগ্রহণ করতে না দেওয়া হলে কঠোর আন্দোলনে যাবেন তারা।

মাওলানা সা’দ কান্ধলভীর অংশগ্রহণ নিশ্চিত না হলেও গত বুধবার রাতে টঙ্গীর বিশ্ব ইজতেমার ময়দানে এসে পৌঁছায় তার তিন ছেলে মাওলানা ইউসুফ, মাওলানা সাইদ ও মাওলানা ইলিয়াসসহ ১৪ জনের একটি জামাত।

গতকাল সরেজমিনে ইজতেমা মাঠ ঘুরে দেখা গেছে, টঙ্গীর তুরাগ পাড়ে মুসল্লির ঢল। শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরুর কথা থাকলেও বৃহস্পতিবার পুরো ইজতেমা ময়দান পুরিপূর্ণ হয়ে যায়। ময়দানে জায়গা না হওয়ায় অনেকেই অবস্থান করছেন মিলগেট কামারপাড়া রোড, স্টেশন রোড, টঙ্গী বাজার ও আবদুল্লাহপুর এলাকার ফুটপাতে।

বিদেশি মেহমান : ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম জানান, বৃহস্পতিবার বিকাল পর্যন্ত ৪৩টি দেশের প্রায় সাড়ে ৩ হাজার জন বিদেশি মেহমান এখন ইজতেমা ময়দানে অবস্থান করছেন

নিরাপত্তা : বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ব ইজতেমার বিদেশি মেহমানদের নিরাপত্তায় স্থাপিত পুলিশের বিশেষ নিয়ন্ত্রণ কক্ষের সামনে এক সংবাদ সম্মেলনে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহবুব আলম বলেন, প্রথম পর্বের মত দ্বিতীয় পর্বেও জিএমপির পক্ষ থেকে ৬ হাজার পুলিশ মোতায়েন থাকবে। পুলিশের পাশাপাশি র‌্যাব, ট্যুরিস্ট পুলিশ, এপিবিএন, নৌপুলিশ মোতায়ন আছে।

বিশেষ ট্রেন সার্ভিস : বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বে জুমার নামাজ ও আখেরি মোনাজাতে বিশেষ ট্রেনের ব্যবস্থা রেখেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। এর মধ্যে জুমার নামাজ উপলক্ষে বেলা ১১টা থেকে এক জোড়া বিশেষ ট্রেন চলবে। দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাতেও চলবে বিশেষ ট্রেন।

উল্লেখ, গত ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব, ৮ ফেব্রুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আগামী ১১ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৭তম বিশ্ব ইজতেমার আসর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close