তুহিন খান নিহাল

  ২১ জানুয়ারি, ২০২৪

শিল্প-সংস্কৃতি

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠল

৭৪ দেশের ২৫০ চলচ্চিত্র

শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২২তম আসর। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’-এ প্রতিপাদ্য নিয়েই গতকাল শনিবার পর্দা উঠল দেশের সবচেয়ে বড় এই চলচ্চিত্র উৎসবের। রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করেন প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। তিনি এই উৎসবের ধারাবাহিকতা বজায় রাখার জন্য আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও উৎসবের প্রধান পৃষ্ঠপোষক শাহরিয়ার আলমের সভাপতিত্বে উৎসবে বিশেষ অতিথি ছিলেন চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

সত্যজিৎ রায়ের বিখ্যাত ‘অপুর সংসার’খ্যাত শর্মিলা ঠাকুর বলেন, “বৈচিত্র্যময় এ শহরে এসে আমি খুবই খুশি। তবে এই আসা প্রায় বাতিল হতে বসেছিল! শুক্রবার যখন আমি দিল্লি বিমানবন্দরে গিয়েছিলাম, আমাকে বলা হলো কুয়াশার কারণে ফ্লাইট ক্যানসেল। বাইরে তখন প্রচণ্ড ঠাণ্ডা। পরবর্তী ফ্লাইট ছিল আজকে; যদি এই ফ্লাইট ধরতাম, তাহলে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত হতে পারতাম না। পরে বাংলাদেশ বিমানের সহযোগিতায় ঢাকায় আসতে পেরেছি। একটা অ্যাডভেঞ্চার দিয়ে জার্নিটা শুরু হয়েছিল।”

এ সময় উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ব সিনেমার সঙ্গে বাংলা চলচ্চিত্রকে তুলে ধরতে এমন আয়োজনের প্রশংসা করেন অতিথিরা। বিশেষ করে চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এই উৎসবে সহযোগিতা করার সুযোগ পেয়ে কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় এই উৎসবে চীনের ১৬টি সিনেমা দেখানোর সুযোগ করে দেওয়ায় উৎসব পরিচালককে ধন্যবাদ জানান। সেই সঙ্গে চীনের ছবিগুলো উপস্থিত দর্শকদের দেখারও আমন্ত্রণ জানান।

ইন্ডিপেন্ডেন্ট একটি চলচ্চিত্র উৎসব প্রতি বছর চালিয়ে যাওয়া কষ্টসাধ্য বিষয় বলে আক্ষেপ প্রকাশ করেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। তিনি বলেন, শেষ এক বছর আমরা কী করেছি, তার প্রতিফলন ঘটবে আগামী ৯ দিন। একটি ভালো উৎসব উপহার দিতে এবারও চেষ্টার কমতি রাখিনি। এ সময় তিনি উৎসব পৃষ্ঠপোষকদের প্রতি কৃতজ্ঞতা জানান।

এদিকে অনুষ্ঠানের শুরুতেই শিল্পকলা একাডেমির আয়োজনে ২৪ মিনিট ‘পিকচার হাউজ’ শিরোনামের একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়। যেখানে ছিল গানের সঙ্গে ছন্দ, চলচ্চিত্রের কথা ও এ শিল্পের প্রতি সরকারের বিভিন্ন গৃহীত পদক্ষেপগুলোর খণ্ড চিত্র। যেখানে কথা ও গানের সঙ্গে নৃত্যে অংশ নেন বিভিন্ন শিল্পী। এরপরই উদ্বোধন আনুষ্ঠানিকতা শেষে দেখানো হয় ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ও জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’ সিনোমাটি। পরেই শুরু হয় বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজিত ও শ্যাম বেনেগাল পরিচালিত ‘মুজিব : একটি জাতির রূপকার’। এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, বাংলাদেশ প্যানারোমা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেশনে বাংলাদেশসহ ৭৪টি দেশের প্রায় ২৫০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সংখ্যা ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ১২৩টি। বাংলাদেশের চলচ্চিত্র আছে ৭১টি। এ উৎসবে চলচ্চিত্র প্রদর্শনীর স্থানগুলো হলো- জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা, নৃত্যশালা মিলনায়তন, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাডেমি মিলনায়তন। এসব মিলনায়তনের সব প্রদর্শনী সবাই বিনামূল্যে উপভোগ করতে পারবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close