চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০২৪

চিলমারী-রৌমারী নৌরুট

ঝুঁকিপূর্ণ কালভার্টের জন্য পাঁচ দিন ধরে ফেরি বন্ধ

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের চিলমারী-রৌমারী নৌপথে ৫ দিন ধরে আবারও ফেরি চলাচল বন্ধ রয়েছে। রৌমারী ঘাট এলাকায় একটি বক্স কালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় ফেরি চলাচল বন্ধ রাখার কথা জানান বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ।

রৌমারীর কুটিরচর এলাকার ওই কালভার্টটির ওপর পণ্যবাহী গাড়ি উঠলে যেকোনো সময় দেবে গিয়ে বড় রকমের দুর্ঘটনা ঘটতে পারে। ফেরি চলাচলকালে নদের নাব্যতা কার্যকর রাখতে খননকাজ চলমান থাকে। এছাড়া দীর্ঘদিন ফেরি চলাচল বন্ধ থাকলে নদের খননকাজও বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে। সেটা হলে বালিভরাট হয়ে নদের নৌ চ্যানেল বন্ধ হয়ে যেতে পারে বলে ধারণা করছেন বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ।

জানা গেছে, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউএ) উদ্যোগে চিলমারী-রৌমারী নৌপথে দীর্ঘদিন ধরে নিয়মিত দুটি ফেরিতে পণ্যবাহীসহ বিভিন্ন পরিবহন পারাপার করে আসছে। ফেরী দুটি হলো ফেরি কুঞ্জলতা ও ফেরি কদম। বর্তমানে ব্রহ্মপুত্রের পানি কমে যাওয়ায় নাব্যতা সংকট দেখা দিয়েছে। নিয়মিত চ্যানেল খননের মাধ্যমে নাব্যতা সংকটকে অতিক্রম করে বিআইডব্লিউটিএ নিয়মিতভাবে ফেরি চলাচল সচল রাখছে। ফলে এই পথে প্রতিদিন ২৫-৩০টি পণ্যবাহী পরিবহন ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করছে।

বর্তমানে রৌমারী ঘাট থেকে ২ কিমি পরে কুটিরচর এলাকায় একটি পুরাতন বক্স কালভার্ট ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সেখানে কালভার্টটির ওপরের ছাদ দেবে যাওয়ায় ওপরে মোটা কাঠ ফেলে হালকা পরিবহন পারাপার হচ্ছে ও মানুষজন যাতায়াত করতে পারছে। তবে কোনো ভারী পরিবহন তোলা হচ্ছে না। ফলে ঝুঁকিপূর্ণ ওই কালভার্টটির জন্য গত শনিবার (১৩ জানুয়ারি) থেকে চিলমারী-রৌমারী ঘাটে ফেরি পারাপার বন্ধ রাখা হয়েছে। দীর্ঘ ৫ দিনেও কালভার্টের কাজ শুরু অথবা বিকল্প রাস্তার ব্যবস্থা না করায় ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের দৃষ্টি আকর্ষণ করছেন এলাকাবাসী। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, ৫ দিন ধরে ফেরি বন্ধ থাকায় রাস্তায় কয়েকটি পণ্যবাহী পরিবহন ফেরি পারাপারের জন্য অপেক্ষা করছে। ওই সময় স্থানীয় মো. সোহেল মিয়া, রবিউল ইসলাম, আকরাম হোসেনসহ অনেকে জানান, ফেরি চলাচল বন্ধ থাকায় অনেক ট্রাক ফিরে গেছে।

ফেরি কুঞ্জলতার মাস্টার অফিসার রেজাউল করিম জানান, রৌমারী ঘাট থেকে ২ কিমি দূরে কুটিরচর ব্রিজটি যেকোনো মুহূর্তে দেবে যেতে পারে। সেই শঙ্কায় ফেরি পারাপার বন্ধ রয়েছে। গত ১০ জানুয়ারি ফেরি কুঞ্জলতা নিয়ে চিলমারী থেকে রৌমারী আসার পর আর চিলমারী ফিরে যায়নি। এরপর গত শনিবার ফেরি কদম ঝুঁকি নিয়ে কয়েকটি পরিবহন নিয়ে রৌমারীতে আসে। ব্রিজটির সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত ফেরি বন্ধ থাকার কথা জানান তিনি।

বিআইডব্লিউটিসির ম্যানেজার বাণিজ্য প্রফুল্ল চৌহান বলেন, আমরা এলজিইডির সঙ্গে যোগাযোগ করেছি। তারা ব্রিজের সমস্যা সমাধান করা মাত্রই ফেরি চালু হবে। তবে বেশি দিন ফেরি বন্ধ থাকলে চ্যানেল বন্ধ হয়ে নাব্য সংকটের সৃষ্টি হতে পারে বলেও জানান তিনি।

রৌমারী উপজেলা প্রকৌশলী মো. মামুনুর রহমান জানান, কুটিরচর এলাকায় ২০০১ সালের দিকে কেয়ার বাংলাদেশের উদ্যোগে মানুষ চলাচলের জন্য বক্স কালভার্টটি নির্মাণ হয়েছিল, বর্তমানে এটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। নির্বিঘ্নে ফেরি চলাচল করার লক্ষ্যে আমরা ডাইভারসন রোডের ইস্টিমেট ওপরে পাঠিয়েছি। অতি দ্রুত অনুমোদন হয়ে আসবে বলে আমরা আশাবাদী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close