গাজীপুর প্রতিনিধি

  ১৪ জানুয়ারি, ২০২৪

গাজীপুরে ফের বিক্ষোভে পোশাকশ্রমিকরা

গাজীপুরের কোনাবাড়ীতে সরকার ঘোষিত বেতনসহ আরো কিছু দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। গতকাল শনিবার তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে রাখে। পরে পুলিশ তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ ও কারখানা সূত্রে জানা গেছে, কোনাবাড়ী এলাকায় মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেড কারখানার শ্রমিকরা সকালে কারখানায় প্রবেশ না করে ফটকের সামনে সরকার ঘোষিত ন্যূনতম বেতন ১২ হাজার ৫০০ টাকাসহ ৬ দফা দাবিতে অবস্থান করে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে চার শতাধিক শ্রমিক সকাল পৌনে ৮টার দিকে পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়, এর প্রায় আধাঘণ্টা পর যানবাহন চলাচল শুরু হয়।

শ্রমিকদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে, সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো অনুসারে তাদের গ্রেট ১ থেকে গ্রেড ৪ মধ্যে অন্তর্ভুক্ত করা। তফসিল ‘ক’ এবং তফসিল ‘খ’ অনুযায়ী বেতন কাঠামো নির্ধারণ করা। ১০ ঘণ্টার পরিবর্তে ৮ ঘণ্টা কর্মদিবস হিসেবে বেতন নির্ধারণ করা। বেসিক বেতন সরকারি নিয়ম অনুসারে করা। ওভারটাইমের হার সরকারি নিয়ম অনুসারে করা এবং অধিকার আদায়ে আন্দোলনরত শ্রমিকদের ছাঁটাই না করা।

কারখানা শ্রমিক আনোয়ার হোসেন বলেন, ‘সরকার সর্বনিম্ন বেতন ১২ হাজার ৫০০ টাকা করে দিয়েছে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ একেক জনকে একেক ধরনের কথা বলে সেই বেতন দিতে গড়িমসি করছে। এছাড়া অতিরিক্ত কাজ করাচ্ছে কিন্তু ওভার টাইমের টাকা দিচ্ছে না।

জিএমপি অতিরিক্ত উপপুলিশ কমিশনার খাইরুল আলম সাংবাদিকদের জানান, সকালে বে-ইকোনমিক জোনের সামনে শ্রমিকরা রাস্তায় নেমে আসে। পরে তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরিয়ে দেওয়া হয়। যান চলাচল স্বাভাবিক রয়েছে। বিষয়টি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা চলছে।

মেইগো বাংলাদেশ (বে-ইকোনমিক জোন) লিমিটেডের অ্যাডমিন মো. সাইদুর রহমান বলেন, সকালে কিছু শ্রমিক তাদের দাবি নিয়ে বিক্ষোভ করেছিল। আলোচনায় বিষয়টি সমাধান হয়ে গেছে। শ্রমিকরা কাজে যোগ দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close