ক্রীড়া প্রতিবেদক

  ১০ ডিসেম্বর, ২০২৩

আশা জাগিয়েও হারল বাংলাদেশ

চতুর্থ দিনের সকালটা রাঙিয়ে দেন এজাজ প্যাটেল। কিন্তু দ্বিতীয় সেশনে বদলে যায় দৃশ্যপট। তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের স্পিন ঘূর্ণিতে ম্যাচে ফেরে বাংলাদেশ। কিন্তু শেষ বিকেলের শুরুটা রাঙিয়ে দেন গ্লেন ফিলিপস ও মিচেল স্যান্টনার। জয়ের আশা জাগিয়ে ৪ উইকেটে হার মানে বাংলাদেশ।

বাংলাদেশের দেওয়া ১৩৭ রানের লক্ষে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি নিউজিল্যান্ডের। পেসার শরিফুল ইসলামের অসাধারণ বোলিংয়ে দলীয় ৫ রানে ডেভন কনওয়ের উইকেট হারায় দলটি। এরপর তাইজুলের স্পিনে পরাস্ত হয়ে স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন কেন উইলিয়ামসন। সেই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ৩ রান করে বিদায় নেন হেনরি নিকোলাস। মাত্র ৩৩ রানে ৩ উইকেট হারায় সফরকারীরা। চতুর্থ উইকেটে টম লাথাম ও ড্যারিল মিচেল ভয়ংকর হয়ে ওঠার আভাস দিলেও দলীয় ৪৮ রানে লাথমাকে ফিরিয়ে টাইগার শিবিরে স্বস্তি এনে দেন মিরাজ। এরপর দলীয় ৫১ রানে টম ব্লান্ডেলকে ফিরিয়ে দেন তাইজুল। স্বল্প পুঁজি নিয়েও ম্যাচে ফেরে বাংলাদেশ।

ষষ্ঠ উইকেটে মিচেল ও গ্লেন ফিলিপসে জয়ের স্বপ্ন দেখে নিউজিল্যান্ড। কিন্তু দলীয় ৬৯ রানের মাথায় মিচেল সাজঘরে ফিরলে চাপে পড়ে দলটি। তবে সপ্তম উইকেটে ফিলিপস ও মিচেল স্যান্টনারের আগ্রাসী ব্যাটিংয়ে আবারও ম্যাচে ফেরে নিউজিল্যান্ড। চা-বিরতিতে যাওয়ার আগে দলটির সংগ্রহ দাঁড়ায় ৬ উইকেটে ৯০। জয় থেকে ৪৭ রান দূরে থেকে চতুর্থ দিনের তৃতীয় সেশনে ব্যাটিংয়ে নামে নিউজিল্যান্ড। ফিলিপস ও স্যান্টনারের অসাধারণ ব্যাটিংয়ে ক্রমেই ম্যাচ থেকে ছিটকে যেতে থাকে বাংলাদেশ। শেষ পর্যন্ত ফিলিপসের ৪০ ও স্যান্টনারের ৩৫ রানে ভর করে ৪ উইকেটে জয় পায় নিউজিল্যান্ড। বাংলাদেশের বোলারদের পক্ষে মিরাজ ৩ ও তাইজুল ২ উইকেট শিকার করেন।

এর আগে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। প্রথম ইনিংসে মুশফিকুর রহিমের বিরল আউটে ১৭২ রানে অলআউট হয় বাংলাদেশ। জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে প্রথম দিনেই ৫ উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর টানা চারটি সেশন ভেস্তে যায় বৃষ্টিতে। তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে ফিলিপসের অনবদ্য ৮৭ রানে ভর করে ১৮০ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ৮ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে হতাশ করেন নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিমরা। একপ্রান্ত আগলে রেখে জাকির হাসান ৫৯ রানের ইনিংস খেললেও এজাজের ৬ উইকেটে মাত্র ১৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ প্রথম ইনিংস : ১৭২/১০

নিউজিল্যান্ড প্রথম ইনিংস : ১৮০/১০

বাংলাদেশ দ্বিতীয় ইনিংস : (আগের দিন ৩৮/২) ৩৫ ওভার ১৪৪ (জাকির ৫৯, মুমিনুল ১০, মুশফিক ৯, শাহাদাত ৪, মিরাজ ৩, সোহান ০, নাঈম ৯, তাইজুল ১৪*, শরিফুল ৮; প্যাটেল ৫৭/৬, স্যান্টনার

৫১/৩, সাউদি ২৫/১)।

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস : (লক্ষ্য ১৩৭ রান) ৩৯.৩ ওভার ১৩৯/৬ (ল্যাথাম ২৬, কনওয়ে ২, উইলিয়ামসন ১১, নিকোলস ৩, মিচেল ১৯, ব্লান্ডেল ২, ফিলিপস ৪০*, স্যান্টনার ৩৫*; শরিফুল ৯/১, মিরাজ ৪৭/৩, তাইজুল ৫৮/২, নাঈম ১৫/০, মুমিনুল ৪/০)।

ফল: নিউজিল্যান্ড ৪ উইকেটে জয়ী।

সিরিজ: দুই ম্যাচ সিরিজ ১-১ সমতায় সমাপ্ত।

ম্যান অব দ্য ম্যাচ : গ্লেন ফিলিপস।

ম্যান অব দ্য সিরিজ : তাইজুল ইসলাম।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close