অর্থনৈতিক প্রতিবেদক

  ০৭ ডিসেম্বর, ২০২৩

বাংলাদেশে বড় বিনিয়োগে আগ্রহী সৌদি আরব

* গুরুত্ব পাচ্ছে খাদ্য, জ্বালানি উৎপাদন ও লজিস্টিক খাত

প্রতিবেশী ভারতে সৌদি আরবের ১ হাজার বিলিয়ন ডলারের বিনিয়োগ রয়েছে। বাংলাদেশকে তারা বিনিয়োগের দ্বিতীয় লক্ষ্যস্থল হিসেবে বিবেচনা করছে। এছাড়া এখানকার বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পর্কে জেনে বাংলাদেশে বড় বিনিয়োগে সৌদি আরব আগ্রহী বলে জানিয়েছেন শীর্ষ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। এছাড়া বাংলাদেশে প্রধানত জ্বালানি, উৎপাদন, লজিস্টিক ও খাদ্য খাতে বিনিয়োগে দেশটি আগ্রহী বলে জানান তিনি। গতকাল বুধবার রাজধানীর একটি অভিজাত হোটেলে সৌদি-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের এক বৈঠক শেষে গণমাধ্যমকে এসব বিষয়ে অবহিত করেন তিনি।

মাহবুবুল আলম বলেন, সৌদি-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বৈঠকে আমরা বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা সম্পর্কে অবহিত করেছি। আমরা তাদের বলেছি, এখানে বিনিয়োগ করলে ১০ বছর পর্যন্ত ট্যাক্স হলিডে পাওয়া যাবে। তাছাড়া যেকোনো সময়ে মুনাফাসহ বিনিয়োগ তুলে নিয়ে যেতে পারবে। সৌদির আরামকো তেল কোম্পানিসহ প্রায় ৪০টি বড় বড় কোম্পানি আজকের বৈঠকে এসেছে। তারা আমাদের এখানকার ব্যবসায়ীদের সঙ্গে কথা বলেছে। আমি মনে করি, সৌদি বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হচ্ছেন। জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেট্রো) মতে, চীনের পর বাংলাদেশ দ্রুত অগ্রসরমান দেশ। এটা আমরা তাদের জানিয়েছি। এর ফলে তারা বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছে।

সৌদির বিনিয়োগমন্ত্রী বাংলাদেশকে দ্বিতীয় বিনিয়োগ গন্তব্য হতে পারে- এমনটা বলেছেন উল্লেখ করে মাহবুবুল আলম বলেন, এখানে তারা কত বিনিয়োগ করবে, সেটা স্পষ্ট বলা যাচ্ছে না, এটা সংশ্লিষ্ট খাতের ওপর নির্ভর করে। ভারতে তারা ১ হাজার বিলিয়ন বিনিয়োগ করেছে। এখানে ৫০ বা ১০০ বিলিয়ন বিনিয়োগ করা তাদের জন্য কোনো ব্যাপার বলে আমার মনে হয় না। তিনি বলেন, সৌদি আরব বিশেষ করে এনার্জি, লজিস্টিক, ম্যানুফ্যাকচারিং এবং ফুড সিকিউরিটি সেক্টরে আগ্রহ দেখিয়েছে এবং এসব নিয়ে আমাদের সঙ্গে কথা বলেছে। আমরা দু-তিনটি সেক্টর নিয়ে কথা বলেছি- যেন এখানে তারা বিনিয়োগ করে।

এফবিসিসিআইয়ের উদ্যোগে আয়োজিত এ বৈঠকে প্রধান অতিথি ছিলেন সৌদি আরবের বিনিয়োগ বিষয়কমন্ত্রী খালিদ এ আল ফালিহ। বাংলাদেশকে ঘনিষ্ঠ বন্ধু উল্লেখ করে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, এতদিন সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক শুধু কয়েকটি খাতে বিদ্যমান ছিল। তবে এখন সময় এসেছে আমরা কীভাবে উভয় দেশের জন্য পারস্পরিক সুবিধার জন্য বাণিজ্যকে সহজতর করতে পারি তার উপায়গুলো খুঁজে বের করার। বাংলাদেশের প্রতি সৌদি আরবের সহায়তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে তিনি জানান।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি আরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে ব্যাপক বাণিজ্য সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ সম্ভাবনাগুলো কাজে লাগাতে বাংলাদেশ সরকার উভয় দেশের ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা করবে। এ সময় বাংলাদেশ থেকে লোকবল নিয়োগের ক্ষেত্রে সৌদি আরবের আন্তরিকতার প্রশংসা করে ভবিষ্যতেও বাংলাদেশ থেকে দক্ষ মানবসম্পদ রপ্তানি অব্যাহত রাখতে তিনি আহ্বান জানান।

বৈঠকে সৌদি আরবের বিনিয়োগবিষয়ক উপমন্ত্রী বদর আই আলবদর, সৌদি বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান আয়াদ আল আমরি, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈশা ইউসেফ ঈশা আল-দুহাইলান, এফবিসিসিআই সহসভাপতি খায়রুল হুদা চপল, ড. যশোদা জীবন দেবনাথ, মো. মুনির হোসেন, পরিচালক এবং বাংলাদেশ ও সৌদি আরবের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close