নিজস্ব প্রতিবেদক

  ০৬ ডিসেম্বর, ২০২৩

যাত্রী কল্যাণ সমিতির তথ্য

নভেম্বরে ৫৬৬ সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭৫ জন

দেশে সড়ক দুর্ঘটনা ঘটেনি এমন মাস খুঁজে পাওয়া দায়। এ যেন নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। এরই ধারাবাহিকতায় গত নভেম্বর মাসে ৫৬৬টি সড়ক দুর্ঘটনায় ৪৭৫ জন নিহত ও ৬০৫ জন আহত হয়েছেন। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির দুর্ঘটনা মনিটরিং সেলের পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। গতকাল মঙ্গলবার সংগঠনটি এ তথ্য গণমাধ্যমে প্রকাশের জন্য পাঠায়। এ সময়ে সড়কে ১৪৭ মোটরসাইকেল দুর্ঘটনায় ১৭৩ জন নিহত হন। যা মোট দুর্ঘটনার ২৫ দশমিক ৯৭ শতাংশ।

গত মাসে সবচেয়ে বেশি সড়ক দুর্ঘটনা ঘটেছে ঢাকা বিভাগে ১৮৩টি। এতে ১১৫ জন নিহত ও ১৩৮ জন আহত হন। সবচেয়ে কম সড়ক দুর্ঘটনা সংগঠিত হয়েছে সিলেট বিভাগে ২২টি। তাতে ১৬ জন নিহত ও ২৬ জন আহত হন।

এ সময় যানবাহনগুলোর মধ্যে ২০ দশমিক ৭৯ শতাংশ মোটরসাইকেল, ২৭ দশমিক ৪৪ শতাংশ ট্রাক-পিকাপ-কাভার্ডভ্যান ও লরি, ৩৪ দশমিক ৬২ শতাংশ বাস, ১০ দশমিক ৫১ শতাংশ ব্যাটারিচালিত অটোরিকশা ও ইজিবাইক, ৬ দশমিক ৫২ শতাংশ সিএনজিচালিত অটোরিকশা, ৫ দশমিক ৫৬ শতাংশ নছিমন-করিমন-মাহিন্দ্রা-ট্রাক্টর ও লেগুনা, ৫ দশমিক ৩২ শতাংশ কার-জিপ-মাইক্রোবাস সড়কে দুর্ঘটনার জড়িত ছিল।

সংঘটিত দুর্ঘটনার ৪০ দশমিক ৮১ শতাংশ গাড়ি চাপা দেওয়ার ঘটনা, ১৩ দশমিক ৯৫ শতাংশ মুখোমুখি সংঘর্ষ, ১০ দশমিক ২৪ শতাংশ নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে, ৩৪ দশমিক ৬২ শতাংশ বিভিন্ন কারণে এবং ০ দশমিক ৩৫ ট্রোন-যানবাহনের সংঘর্ষে ঘটে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ মতে, নভেম্বর মাসে সড়ক দুর্ঘটনার উল্লেখযোগ্য কারণগুলোর মধ্যে- ট্রাফিক আইনের অপপ্রয়োগ, দুর্বল প্রয়োগ, ট্রাফিক বিভাগের অনিয়ম দুর্নীতি, মোটরসাইকেল, ব্যাটারিচালিত অটোরিকশা ও তিন চাকার যানের ব্যাপক বৃদ্ধি ও এসব যানবাহন সড়ক মহাসড়কে অবাধে চলাচলও একটি কারণ বলে জানায় সংস্থাটি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close